পারমাণবিক বোমা মেরে হ্যারিকেন ঠেকানোর নির্দেশ ট্রাম্পের

News News

Desk

প্রকাশিত: ৫:২২ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে এবার এক অদ্ভূত খবর শোনা গেলে। হ্যারিকেন প্রতিরোধ করতে তিনি নাকি পারমাণবিক বোমা মারার নির্দেশ দিয়েছিলেন। আর সেটাও করেছেন দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ ও নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে।

মার্কিন সংবাদমাধ্যম অ্যক্সিওসের এক প্রতিবেদনে এ খবর প্রকাশিত হয়েছে। তাদের খবর উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদন অনুযায়ী ট্রাম্প বলেছেন, তিনি হারিকেন প্রতিরোধ করার জন্য একটি উপায় খূঁজে পেয়েছেন, সেটি হলো পারমাণবিক বোমা ব্যবহার।

বিষয়টি নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাসহ হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে বৈঠকগুলো কবে হয়েছে তার নির্দিষ্ট দিনক্ষণ সম্পর্কে সংবাদমাধ্যমগুলোর কেউই কিছু জানাতে পারেনি।

নিউজ ওয়েবসাইট অ্যাক্সিওসকে নাম প্রকাশ না করার সূত্রে ঘটনা সম্পর্কে অবহিত এক ঊর্ধ্বতন কর্মকর্তা বিষয়টি প্রথম জানান। সূত্রের কথামতো হ্যারিকে প্রতিরোধ উপায় পাওয়ার র উত্তেজিত প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘আমি পেয়ে গেছি। আমি পেয়ে গেছি। কেন আমরা পারমাণবিক অস্ত্র ব্যবহার করছি না।’

সূত্রটি বলছে, ‘বৈঠক শেষ হওয়ার পর আমরা ভাবতে শুরু করি এটা কী বললেন তিনি। সবাই বিষয়টি নিয়ে আশ্চর্য্য। আমরা চিন্তা করি, এটা কিভাবে সম্ভব? আমার এখন এটা নিয়ে কী করবো? মহা বিপদে পড়ে যাই আমরা। প্রেসিডেন্টকে বলা হয়, আমার বিষয়টির সম্ভাব্যতা যাচাই করবো।’

বিষয়টি নিয়ে আরও একাধিক বৈঠক হয়। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদে (এনএসসি) সেসব বৈঠকের রেকর্ড রয়েছে। হ্যারিকেন যাতে যুক্তরাষ্ট্রে আঘাত হানতে না পারে সেই লক্ষ্যে ট্রাম্প যে পারমাণবিক বোমা মারার প্রস্তাব দেন সেটি এনএসসির আরও একটি মেমোতে রয়েছে বলে জানান ওই কর্মকর্তা।