বড় বিপদের মুখে নাজিব রাজাক

প্রকাশিত: ৫:১০ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : সরকারি তহবিল তছরুপ করে শত কোটি ডলার হাতিয়ে নেয়ার অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ফের আদালতে হাজির করা হয়েছে। নাজিব রাজাক দেশটির রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ তহবিল ওয়ানএমডিবি মামলায় বেশ কিছু বিচারের মুখোমুখি হবেন।

বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে যেসব অভিযোগ নিয়ে বিচার হবে তা এখন পর্যন্ত সবচেয়ে বড় এবং বেশি। যার মধ্যে রয়েছে অর্থ পাচারের সঙ্গে জড়িত ২১টি এবং ক্ষমতার অপব্যবহারের কারণে আরও চারটি।

প্রসিকিউটররা বলছে, নাজিব রাজাক কমপক্ষে ৫৫০ মিলিয়ন ডলার হাতিয়ে নিয়ে তা অবৈধভাবে পাচার করেছেন। আর এটা হয়েছে ২০১১ সাল থেকে ২০১৪ সালের মধ্যে। তখন তিনি ক্ষমতায় ছিলেন। অবশ্য নাজিব রাজাক তার বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করেছেন।

চলতি বছরের এপ্রিলে দেশটির সাবেক এই প্রধানমন্ত্রী ওয়ানএমডিবি স্ক্যান্ডালের বেশ কয়েকটি অভিযোগে প্রথমবারের মতো বিচারের মুখোমুখি হন। ২০০৯ সালে ‘দ্যা ওয়ান মালয়েশিয়া ডেভলপমেন্ট বারহাড’ বা ওয়ানএমডিবি নামের ওই তহবিলটি সরকারিভাবে গঠন করা হয়।

তখন নাজিব রাজাক ছিলেন প্রধানমন্ত্রী। জাতীয় অর্থনীতির উন্নয়নে বিনিয়োগের জন্য তহবিলটি গঠন করে তৎকালীন সরকার। ২০১৫ সালে ব্যাংক এবং বন্ডহোল্ডারদের অর্থ পরিশোধে ব্যর্থ হলে এই তহবিলের কার্যক্রম নিয়ে প্রথম প্রশ্ন ওঠে।

মালয়েশিয়া এবং যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ অভিযোগ তোলে, তহবিলটি থেকে আনুমানিক সাড়ে চার বিলিয়ন ডলার অবৈধভাবে সরিয়ে তা কেউ নিজের পকেটে পুরেছেন। বুধবার বিচার শুরু হওয়ার সময় প্রসিকিউটর গোপাল শ্রীরাম অভিযোগ তুলে বলেন, নাজিব রাজাক ছিলেন সেই স্ক্যান্ডালের মূলহোতা।