কলকাতার মেট্রোয় প্রসেনজিৎ ও ঋতুপর্ণা

প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৯

বিনোদন ডেস্ক : কলকাতার অন্যতম গর্ব মেট্রো রেল। কিন্তু সাম্প্রতিককালে মেট্রো নিয়ে সাধারণ মানুষের মধ্যে এক অজানা আতঙ্ক তৈরি হয়েছে। এর পিছনে রয়েছে একাধিক দুর্ঘটনা। তাতে মানুষের মৃত্যু পর্যন্ত হয়েছে। এই ঘটনায় মানুষের যেমন সচেতনতার অভাব রয়েছে তেমনি মেট্রো কর্তৃপক্ষের গাফিলতিকেও দায়ী করেছেন অনেকে। 

কিন্তু বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজার সময় মেট্রোকে কেন্দ্র করে যাতে কোন রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে দিকে লক্ষ্য রেখে  সেলিব্রিটিদের দ্বারস্থ হলো মেট্রো কর্তৃপক্ষ। যাত্রীদের মধ্যে সচেতনতা বাড়াতে অভিনেতা প্রসেনজিৎ, অনির্বাণ ভট্টাচার্য, ঋতুপর্ণা সেনগুপ্ত, পরিচালক শ্রীজিৎ মুখার্জী, সংগীতশিল্পী ওস্তাদ রশিদ খাঁ’র মতো তারকাদের নিয়ে প্রচারণা করেছে মেট্রো। 
মেট্রোর নিয়মকানুন নিয়ে নির্মিত এই ভিডিওটি দেখানো হবে কলকাতার চব্বিশটি মেট্রো স্টেশনে। 
এ ব্যাপারে মেট্রোর প্রধান জনসংযোগ কর্মকর্তা ইন্দ্রানী মুখার্জী জানান “মেট্রোর যাত্রীদের মধ্যে সচেতনতা আমরা একটা উদ্যোগ নিয়েছি। অনেকে আছেন যারা কোন নিয়ম নীতি অনুসরণ করেন না অনেকে একবারের শেষমুহূর্তে মেট্রো চেপে বসেন, অনেকে আবার জোর করে দরজা খেলার চেষ্টা করেন। আমরা মানুষকে বার্তা দেওয়ার চেষ্টা করছে তারা যেন ঠিক সময়ে মেট্রোতে প্রবেশ করেন, চলন্ত সিঁড়িতে উঠে তারা যেন না দৌড়ান, শিশুদের হাত যেনো শক্ত করে ধরে রাখেন। প্রয়োজনে যাত্রীরা যেনো আপৎকালীন স্যুইচ চাপেন।”এই ধরনের প্রচারণায় অংশ নিতে পেরে নিজের উচ্ছ্বাস ব্যক্ত করেছেন প্রসেনজিৎ। তিনি বলেন “আমি মেট্রো নিয়ে আমি খুব গর্বিত এটা শহরের একটা গুরুত্বপূর্ণ অংশ। আমার মনে পড়ে বিখ্যাত পরিচালক সত্যজিৎ রায় যখন বেঁচে ছিলেন, তখন এই মেট্রো চালু হয়েছিল। একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে ভারতীয় রেল আয়করসহ বেশ কিছু ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধিতে নিয়েছিলাম কিন্তু অনেকদিন পর মমেট্রোরেলের প্রচারণায় অংশ নিলাম। যাত্রীদের নিরাপত্তার খুবই গুরুত্বপূর্ণ এবং তাদেরকে সচেতন করতেই আমার ছোট্ট উদ্যোগ।”  

যদিও সচেতনতা বৃদ্ধিতে ঋতুপর্ণাকে এখনো শুটিং করতে দেখা যায়নি। তবে খুব শিগগিরই তাকেও দেখা যাবে মেট্রোতে। এ ব্যাপারে ঋতুপর্ণা জানান, আমি যখন কলেজে পড়তাম তখন প্রায়ই মেট্রো চড়তাম। কলকাতাবাসীর ক্ষেত্রে এটা গুরুত্বপূর্ণ যান। দুর্ঘটনা এড়াতে প্রত্যেকেরই উচিত সতর্ক থাকা।” 

উল্লেখ্য পরিচালক ঋতুপর্ণ ঘোষের ‘দহন’ ছবি-যেটা অভিনেত্রীর জীবনে মোড় ঘুরিয়ে দিয়েছিল-সেটিও টালিগঞ্জ মেট্রো স্টেশনের বাইরে শুটিং হয়েছিল। ফলে এই ধরনের প্রকল্পে অংশগ্রহণ করতে পেরে খুবই খুশি ঋতুপর্ণা।