আতিয়া মহলে অভিযান : ৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র

প্রকাশিত: ১১:০৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০১৯

শ্যামলী নিউজ ডেস্ক ॥ বহুল আলোচিত সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ির আতিয়া মহলে সেনাবাহিনীর জঙ্গিবিরোধী কমান্ডো অভিযান ‘অপারেশন টোয়াইলাইট’ চলাকালে ঘরের মধ্যে বোমা বিস্ফোরণে চার জঙ্গি নিহতের ঘটনার মামলায় অভিযোগপত্র (চার্জশিট) দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।
শনিবার দুপুরে সিলেট মুখ্য মহানগর হাকিম আদালতে তিনজনকে অভিযুক্ত করে চার্জশিট জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা পিবিআইয়ের পরিদর্শক আবুল হোসেন।
চার্জশিটে অভিযুক্ত তিন জঙ্গি হলেন- বিস্ফোরণে নিহত জঙ্গি মর্জিনার ভাবি আর্জিনা (১৯), মর্জিনার ভাই জহুরুল হক ওরফে জসিম (২৫) এবং হাসান (২৬) নামের আরেক জঙ্গি।
বিষয়টি নিশ্চিত করে পিবিআই পরিদর্ষক আবুল হোসেন জানান, ওই তিনজন চট্টগ্রামের কারাগারে ছিল। সিলেটের আতিয়া মহলের ঘটনায় তাদেরকে গত ১৭ জানুয়ারি শ্যেন অ্যারেস্ট দেখানো হয়। পরে রিমান্ডেও নেয়া হয়েছিল। বর্তমানে তিনজনই কারাগারে রয়েছেন।
আবুল হোসেন আরও জানান, চার্জশিটে অভিযুক্তরা জঙ্গিবাদে উদ্বুদ্ধ। আতিয়া মহলের চার জঙ্গিকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করেছিল তারা। এতে মোশাররফ নামের আরেক জঙ্গির সম্পৃক্ততা পাওয়া গেছে। তবে সে মৌলভীবাজারে জঙ্গিবিরোধী অভিযানে নিহত হয়।
জানা গেছে, চট্টগ্রামের সীতাকুন্ডে জঙ্গি হামলার ঘটনায় ২০১৭ সালের ১৫ মার্চ আর্জিনা ও জসিমকে গ্রেফতার করা হয়। এছাড়া হাসানকে কুমিল্লার চান্দিনা থেকে গ্রেফতার করা হয়েছিল। পরে তাকে নিয়ে চট্টগ্রামের মিরসরাইয়ে অভিযান চালিয়ে বোমা ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করে পুলিশ।
প্রসঙ্গত, আতিয়া মহলে ২০১৭ সালের ২৩ মার্চ জঙ্গিবিরোধী অভিযান শুরু হয়। ‘অপারেশন টোয়াইলাইট’ নামের ওই অভিযান চলাকালে ২৫ মার্চ সন্ধ্যায় আতিয়া মহলের পাশেই বোমা বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এতে র‌্যাবের গোয়েন্দা বিভাগের তৎকালীন প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ ও দুই পুলিশ পরিদর্শকসহ সাতজন নিহত হন।
এ ঘটনায় এসএমপির মোগলাবাজার থানার তৎকালীন এসআই শিপলু দাস বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন। এছাড়া আতিয়া মহল থেকে বিস্ফোরক উদ্ধারের ঘটনায় থানার তৎকালীন এসআই সুহেল আহমদ বাদী হয়ে আরেকটি মামলা দায়ের করেন।
এছাড়া আতিয়া মহলে বিস্ফোরণ ঘটিয়ে চার জঙ্গি নিহতের ঘটনায় আরেকটি মামলা দায়ের করা হয়। বোমা বিস্ফোরণে হত্যার ঘটনার মামলায় গত ১৪ জুলাই চূড়ান্ত প্রতিবেদন জমা দেয় পিবিআই।
তাতে উল্লেখ করা হয়, বোমা হামলায় নেতৃত্বদানকারী জঙ্গি মোশাররফ ও নাজিম মৌলভীবাজারের দুটি জঙ্গি আস্তানায় অভিযানে নিহত হন। আতিয়া মহলে পাঁচদিন অভিযান চালিয়েছিল সেনাবাহিনীর কমান্ডোরা। এ জঙ্গিবিরোধী অভিযানের মামলাগুলো প্রথমে পুলিশ তদন্ত করে, পরে দায়িত্বভার যায় পিবিআইয়ের কাছে।