বিমানের অপারেশন ম্যানেজার পদ বিলুপ্ত

প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৯

শ্যামলী নিউজ ডেস্ক : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আটটি আউট স্টেশনের অপারেশন ম্যানেজার পদ বিলুপ্ত হচ্ছে। এসব স্টেশনের অপারেশন ম্যানেজারের কাজগুলো এখন থেকে দেশে বসে অনলাইনে সম্পন্ন করা হবে। আগামী ২ অক্টোবরের মধ্যে ওই ৮টি আউট স্টেশনের অপারেশন ম্যানেজারকে দেশে ফিরতে নির্দেশনা দিয়েছে বিমান কর্তৃপক্ষ। মূলত ব্যয় সংকোচন করতে বিমান পরিচালনা পর্ষদের সাম্প্রতিক এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিমানের ফ্লাইট অপারেশন বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। গত ৩০ আগস্ট বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের অনুষ্ঠিত বৈঠকে বিদেশে থাকা মোট ১৬ স্টেশনের মধ্যে ৮ স্টেশনের অপারেশন ম্যানেজার পদে রয়েছেন ৮ জন।

পদ বিলুপ্তির কারণে সিদ্ধান্ত অনুযায়ী ঢাকায় ফিরতে তাদের ট্রান্সফার অর্ডার পাঠানো হয়েছে। পরবর্তীতে গত ১৫ সেপ্টেম্বর পাঠানো আদেশের মাধ্যমে ২ অক্টোবরে মধ্যে দেশে ফেরার জন্য মুভমেন্ট অর্ডার দেয়া হয়। স্টেশনগুলোতে রয়েছেন- যুক্তরাজ্য (সেলিম), জেদ্দা (খুরশিদ), রিয়াদ (মোজাম্মেল), আবুধাবি (মোরশেদ), দুবাই (সাত্তার), মালয়েশিয়া (মিজান), দিল্লি (জাহিদ) ও কলকাতা (কামরুল)।

জানা গেছে, বিমানের মোট ১৬টি স্টেশনের মধ্যে লন্ডন, কলকাতা, দিল্লি, আবুধাবি, রিয়াদ, জেদ্দা, দুবাই ও কুয়ালালামপুর স্টেশন চলছিল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) লাইসেন্সপ্রাপ্ত অপারেশন ম্যানেজার পদের কর্মকর্তাদের দিয়ে।

অপর দিকে সিঙ্গাপুর, ব্যাংকক, কুয়েত, দোহা, মাস্কাট, নেপাল, ইয়াঙ্গুন ও দাম্মাম স্টেশনে দীর্ঘ দিন ধরে অপারেশনের কার্যক্রম চলছে আউট সোর্সিংয়ের মাধ্যমে। খরচ কমানোর লক্ষ্যে বিমান কর্তৃপক্ষ ৮ স্টেশন থেকে অপারেশন পদ বিলুপ্ত করার সিদ্ধান্ত নেন।

এ প্রসঙ্গে বিমানের একজন অপারেশন ম্যানেজার জানান, আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ২ আগস্টের মধ্যে দেশে ফিরতে হবে। ইতোমধ্যে চিঠি দিয়ে আমাকেসহ অন্য অপারেশন ম্যানেজারদের এই নির্দেশনা দেয়া হয়েছে। কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী দেশে ফেরার প্রস্তুতি নিয়েছি।

এ বিষয়ে বিমানের ফ্লাইট অপারেশন শাখার পরিচালক ও সিনিয়র ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল বলেন, বিমান কর্তৃপক্ষ পদটি বিলুপ্তির আগে সব কিছু যাচাই বাচাই করেছে। অপ্রয়োজনীয় বলেই বিলুপ্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিমানের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, অপারেশন ম্যানেজার প্রত্যাহারের বিষয়ে বোর্ড সভায় সিদ্ধান্ত হয়েছিল। যা পরবর্তীতে রিভিউয়ের জন্য উপস্থাপন করা হয়। কিন্তু পর্ষদ রিভিউ প্রস্তাব প্রত্যাখ্যান করে আগের সিদ্ধান্ত বহাল রাখে। সেই সিদ্ধান্ত অনুযায়ী অপারেশন ম্যানেজারদের ফিরিয়ে আনা হচ্ছে।

জানা গেছে, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) থেকে লাইসেন্স নিয়ে অপারেশন ম্যানেজাররা নিয়োগ পান বিদেশের স্টেশনে। এজন্য দেড় বছরে ৭ ধরনের পরীক্ষা দিয়ে অপারেশন ম্যানেজারকেও লাইসেন্স নিতে হয়। কোনো কর্মকর্তা যদি ৪ বার পরীক্ষা দিয়ে ফেল করেন তাহলে তাকে আর পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হয় না। পদটি বিলুপ্ত হলে বেবিচকের আর এমন অপ্রয়োজনীয় এজেন্ডা নিয়ে কাজ করতে হবে না।

উল্লেখ্য, বিমানের লন্ডন অফিসের অপারেশন ম্যানেজারকে ৩৯টি দেশের সিভিল অ্যাভিয়েশনের সঙ্গে যোগাযোগ রক্ষা করে ফ্লাইট অপারেশন অব্যাহত রাখতে হয়। একইভাবে দুবাই অফিসকে ২৫টি, মালয়েশিয়া অফিসকে ২৭টি দেশের সিভিল অ্যাভিয়েশনের সঙ্গে প্রতিদিনই যোগাযোগ রক্ষা করতে হয়। যা বাংলাদেশে বসেই সম্ভব।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চিফ অব ফ্লাইট সেফটি ও সিনিয়র ক্যাপ্টেন শোয়ের চৌধুরী বলেন, বিদেশে অপারেশন ম্যানেজার যে কাজগুলো করে থাকেন, তথ্যপ্রযুক্তির যুগে সেগুলো দেশে বসে বসেই করা সম্ভব। সঙ্গত কারণে এবং খরচ কমানোর জন্যে হয়তো বিমান পরিচালনা পর্ষদ পদটি বিলুপ্তির সিদ্ধান্ত নিয়েছে।