শেরপুরে ১৮ বালুদস্যুর বিরুদ্ধে মামলা

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৯

স্টাফ রিপোর্টার ॥ শেরপুরের সীমান্তবর্তী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে এবার প্রশাসনের অভিযানে গতি পেয়েছে। ইতোমধ্যে ওই অভিযানের আওতায় শ্রীবরদীতে ১৫ জন ও ঝিনাইগাতীতে ৩ জনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের হয়েছে। আর এর মধ্য দিয়ে থমকে দাঁড়িয়েছে অবৈধ বালু উত্তোলনকারীদের তৎপরতা।
জানা যায়, দীর্ঘদিন ধরেই শ্রীবরদী-ঝিনাইগাতী ও নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী নদ-নদীসহ পাহাড়ি এলাকার সরকারি জল ও বালুমহাল ব্যতীত আশেপাশের এলাকাসহ গভীর বনাঞ্চল থেকে বেশ কিছু খ- খ- চক্র শ্যালো মেশিন বসিয়ে পাইপের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। এতে প্রাকৃতিক ভারসাম্য নষ্টের পাশাপাশি প্রতিনিয়ত পরিবেশ বিপর্যয় ঘটলেও মাঝে-মধ্যে দেখা যেতো ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ স্থানীয় প্রশাসনের তৎপরতা। ফলে ওই অশুভ চক্রের তৎপরতা পুরোদমে বন্ধ না হয়ে বরং নানা কৌশলে তা চলতেই থাকতো।
সম্প্রতি অবৈধ বালু উত্তোলন ও পাহাড় কাটা বন্ধে সরকারের উচ্চ পর্যায়ের কঠোর নির্দেশনার প্রেক্ষিতে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের তৎপরতার আওতায় এবার শুরু হয়েছে প্রতিটি এলাকায় বিশেষ অভিযান ও নজরদারি। আর এসবের আওতায় শ্রীবরদী উপজেলার সীমান্তবর্তী বালিজুড়ি এলাকার সোমেশ্বরী নদী থকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে ১৫ বালুদস্যুর বিরুদ্ধে মামলা দায়ের করেছে উপজেলা প্রশাসন। উপজেলা ভূমি অফিসের রাণীশিমুল তাতিহাটি ইউনিয়ন উপ-সহকারী ভূমি কর্মকর্তা আতিকুর রহমান বাদী হয়ে গত ২৩ সেপ্টেম্বর ওই মামলাটি দায়ের করেন। ওই মামলায় বালিজুড়ি এলাকার বালুদস্যু আব্দুল হক, সুলতান, সাইদুর, গোলাপ রহমানসহ ১৫ জনকে আসামী করা হয়। ইতোমধ্যে এজাহারনামীয় আসামি রাজু মিয়া নামে একজন গ্রেফতারও হয়েছে। এছাড়া এর কয়েকদিন আগে ঝিনাইগাতী উপজেলার ৩ বালুদস্যুর নামে মামলা দায়ের করে উপজেলা প্রশাসন।

এ ব্যাপারে শেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তোফায়েল আহমেদ বলেন, অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থান রয়েছে। তারই আওতায় জেলা প্রশাসক আনার কলি মাহবুবের নির্দেশনায় সীমান্তবর্তী বিভিন্ন নদ-নদী থেকে এবং পাহাড়ি এলাকা থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধে অভিযান পরিচালনা করছে জেলা প্রশাসন। ইতোমধ্যে শ্রীবরদী ও ঝিনাইগাতীতে ১৮ জনের বিরুদ্ধে পৃথক দু’টি মামলা দায়ের করা হয়েছে। ওই অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।