জামালপুরে কন্যা শিশু দিবস পালিত

প্রকাশিত: ১০:১৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১, ২০১৯

জামালপুর প্রতিনিধি : ‘কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা’ এই প্রতিপাদ্যের আলোকে ৩০ সেপ্টেম্বর জামালপুরে পালিত হয় জাতীয় কন্যা শিশু দিবস। এ উপলক্ষে সকালে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জামালপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী মেহেরিয়া চৌধুরী কথা।

বৃষ্টি থাকার কারণে শোভাযাত্রা করা না গেলেও আলোচনা সভায় প্রচুর সংখ্যক কন্যা শিশু ও মায়েরা উপস্থিত হন। দিবসটির তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপপরিচালক মছিরুন নেছা, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, আইআইআরসিসিএল প্রকল্পের সমাজকর্মী আরজু মিয়া, মহিলা বিষয়ক কার্যালয়ের ট্রেড প্রশিক্ষক হামিদা চৌধুরী, শবনম মোস্তারী, একজন কন্যা শিশুর মা আমিনা বেগম প্রমুখ। আলোচনা সভা শেষে কবিতা আবৃত্তি করে সবাইকে মুগ্ধ করে কন্যা শিশু রাইসা ইসলাম।

সভায় বক্তারা কন্যা শিশুদের সুরক্ষায় অভিভাবকদের আরো সচেতন হবার আহ্বান জানান। তারা বলেন, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর নির্ভর করে সন্তানদের সুরক্ষা দেওয়া সম্ভব নয়। নিজেদের মধ্যে নিরাপত্তাবেষ্ঠনী গড়ে তুলতে হবে।

অনেক অভিভাবক অসচেতনভাবে এবং সন্তানদের চাহিদা মোতাবেক হাতে স্মার্টফোন তুলে দেন। কিশোর-কিশোরীদের হাতে মুঠোফোন তুলে দেওয়া মানেই সর্বনাশ ঢেকে আনা। মেয়েদের ধর্মীয় অনুশাসন এবং সুস্থ ধারার সংস্কৃতি চর্চায় আগ্রহী করে তোলার প্রতি বক্তারা গুরুত্বারোপ করেন। বিদ্যালয়ে প্রচলিত শিক্ষার পাশাপাশি সহশিক্ষার ব্যবস্থা জোরদার করারও আহ্বান জানান তারা।