নকলায় ইউএনও’র হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেলো স্কুলছাত্রী

প্রকাশিত: ১:৩১ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৯

নকলা প্রতিনিধ ॥ শেরপুরের নকলায় উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেয়েছে ৮ম শ্রেণিপড়ুয়া এক স্কুলছাত্রী। ১ অক্টোবর মঙ্গলবার রাতে উপজেলার পশ্চিম চাঁনপুর গ্রামে ওই ঘটনা ঘটে।
জানা যায়, মঙ্গলবার রাতে নকলা উপজেলার পশ্চিম চাঁনপুর গ্রামের বাসিন্দা ও স্থানীয় বাড়ইকান্দি উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণিপড়ুয়া স্কুলছাত্রীকে একই গ্রামের আশরাফ আলীর ছেলে সামিদুলের সাথে বিয়ের আয়োজন করা হয়। খবর পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুর রহমান রাত ৯ টায় বিয়ে বাড়িতে গিয়ে হাজির হন। পরে উভয় পক্ষকে বাল্যবিয়ের কুফল সম্পর্কে অবহিত করলে তারা প্রাপ্ত বয়স হওয়ার আগে বিয়ে দেবে না মর্মে মুচলেকা দেয় এবং বাল্য বিয়েটি বন্ধ করে দেয়। বাল্যবিবাহ বন্ধের ওই অভিযানকে এলাকার সচেতন মহল সাধুবাদ জানান।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুর রহমান জানান, বাল্যবিবাহ একটি সামাজিক ব্যাধি। নকলা উপজেলাকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা হলেও এখনও শতভাগ বন্ধ হয়নি। এটি বন্ধে আরও অধিক জনসচেতনতা সৃষ্টি করতে হবে এবং এর কুফলগুলো জানতে হবে। এ উপজেলা থেকে চিরতরে বাল্যবিবাহ বন্ধ করতে জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক/শিক্ষার্থী, মসজিদের ইমাম, নিকাহ রেজিষ্টারসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সহযোগিতা কামনা করেন এবং সকলকে এক সাথে মিলেমিশে এই ব্যাধিকে দূর করার আহবান জানান।