মালিতে জঙ্গি হামলায় ২৫ সেনা নিহত

প্রকাশিত: ৪:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৯

শ্যামলী নিউজ ডেস্ক : মালির দুটি সেনাঘাঁটিতে জঙ্গি হামলার ঘটনায় কমপক্ষে ২৫ সেনা নিহত হয়েছে। ওই হামলায় আরও চার সেনা আহত হয়েছে। এখনও পর্যন্ত নিখোঁজ রয়েছে আরও ৬০ সেনা। সোমবার বুলকেসি শহর এবং বুরকিনা ফাসো সীমান্তের কাছে মোন্দোরোতে হামলা চালায় জঙ্গিরা।

মালি সরকারের তরফ থেকে বলা হয়েছে, জঙ্গিরা হামলা চালালে সেনারাও পাল্টা জবাব দেয়। সেনাবাহিনীর হামলায় ১৫ জঙ্গি নিহত হয়েছে। তারা জঙ্গিদের কাছ থেকে তাদের ঘাঁটি পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে। তবে সেনাবাহিনীর অনেক অস্ত্রশস্ত্র এবং যানবাহন জঙ্গিদের দখলে চলে গেছে।

ওই অঞ্চলে এখন মালির সেনাবাহিনী, বুরকিনা ফাসো এবং ফরাসি সেনাদের সঙ্গে যৌথ অভিযান শুরু হয়েছে। ২০১২ সাল থেকেই জঙ্গি তৎপরতা শুরু হয়েছে মালিতে। সে সময় থেকেই জঙ্গিরা দেশটির উত্তরাঞ্চলে সক্রিয় হয়ে ওঠে।

তবে সোমবারের হামলা সরকারি বাহিনীর বিরুদ্ধে চলতি বছরের সবচেয়ে ভয়াবহ হামলা বলে উল্লেখ করা হয়েছে। ফ্রান্সের সহায়তায় বুরকিনা ফাসো, চাদ, নাইজার এবং মৌরিতানিয়াসহ আফ্রিকান দেশগুলো জঙ্গিবিরোধী অভিযান পরিচালনা করছে। এই অভিযানের নাম দেয়া হয়েছে জি৫ সাহেল।

সোমবারের ওই হামলার জন্য আল কায়েদা সংশ্লিষ্ট আনসারুল ইসলামকেই দায়ী করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত কোনো গোষ্ঠীই ওই হামলার দায় স্বীকার করেনি।