যৌন আক্রমণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জামালপুরে মানববন্ধন

প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

জামালপুর প্রতিনিধি : জামালপুরে ধর্ষণ ও ধর্ষণ পরবর্তী হত্যাসহ জেলায় চলমান নারী ও শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা বন্ধ এবং যৌন আক্রমণকারীদের সর্বোচ্চ ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ১৪ অক্টোবর মানববন্ধন হয়েছে। এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সামাজিক আন্দোলন জামালপুর জেলা শাখার সভাপতি ও উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম।

শহরের বকুলতলা মোড়ে অনুষ্ঠিত মানববন্ধনটি যৌথভাবে আয়োজন করে সম্মিলিত সামাজিক আন্দোলন, জামালপুর জেলা শাখা, জেলা শিশু কল্যাণ কমিটি, নারীপক্ষ, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থা, স্বাবলম্বী উন্নয়ন সমিতি, সনাকসহ সমমনা কয়েকটি সংগঠন।

তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন শিশু কল্যাণ কমিটির সভাপতি ও জামালপুর পৌরসভার প্যানেল মেয়র সায়মা হামজা সিমি, সম্মিলিত সামাজিক আন্দোলন জামালপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক সুমন মাহমুদ, উন্নয়ন সংঘের ডিএইচআরএনএস প্রকল্পের (মানবাধিকার সুরক্ষা কার্যক্রম) এফএফ কর্মকর্তা সাব্বির হাসান রিয়াদ, আইআইআরসিসিএল প্রকল্পের স্বেচ্ছাসেবক আফরিন খান, স্বাবলম্বী উন্নয়ন সমিতির স্বস্তি প্রকল্পের সমন্বয়কারী খালেদা আক্তার প্রমুখ।

জামালপুরে যৌন আক্রমণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন।

মানববন্ধনে বক্তারা ধর্ষকদের তালিকা প্রকাশ, দ্রুত মামলার নিষ্পত্তির মাধ্যমে ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মস্থল এবং সব ধরনের প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন ও সক্রিয়করণ, জবাবদিহিতা নিশ্চিত করা, থানা, হাসপাতাল ও আদালতে নারীবান্ধব করার সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করা, পাঠ্যসূচিতে নারীর প্রতি নেতিবাচক ও বৈষম্যমূলক বিষয় পরিহার করা, ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরা, সরকারি দলিলসমূহে এবং প্রচার মাধ্যমে নারীকে নিয়ে অবমাননাকর শব্দ-বাক্য ব্যবহার বন্ধ করা, প্রচলিত আইন বাস্তবায়নের বাধাগুলো অতিক্রম করে কার্যকর পদক্ষেপ গ্রহণ করাসহ সরকারের কাছে বিভিন্ন দাবি তুলে ধরেন।মানববন্ধন শেষে উল্লেখিত দাবিসমূহ বাস্তবায়নের জন্য জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেওয়া হয়।

মানববন্ধনে ‘যৌন আক্রমণ আর না’ এই আওয়াজ তুলে জামালপুরে ধর্ষকসহ সকল পর্যায়ের অপরাধীদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করা হয়।