জামালপুরে শিশু নির্যাতন সম্পর্কে স্বভাব নেতাদের সাথে কর্মশালা

প্রকাশিত: ১০:১৪ পূর্বাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

জামালপুর প্রতিনিধি : শিশুদের প্রতি সকল প্রকার সহিংসতা রোধসহ সবধরনের অপঘাত থেকে রক্ষা এবং তাদের সর্বোত্তম সুরক্ষার লক্ষ্যে ১৫ অক্টোবর জামালপুরে অনুষ্ঠিত হয় শিশুদের নিয়ে কাজ করে এমন স্বভাব নেতাদের নিয়ে কর্মশালা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মছিরুন নেছা। এতে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন জামালপুরের বিশিষ্ট শিশু অধিকারকর্মী ও উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, জেলা ব্র্যাক প্রতিনিধি শফিকুল ইসলাম, আস্থা প্রকল্পের সমন্বয়কারী সাবিনা ইয়াসমিন প্রমুখ।

সভায় চলমান শিশু নির্যাতন বিশেষ করে যৌন আক্রমণের মাত্রা আশঙ্কাজনকহারে বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়। সম্প্রতি জামালপুরে পাঁচ বছরের শিশু ধর্ষণের শিকার এবং সুনামগঞ্জে পাঁচ বছরের শিশুকে পাশবিক কায়দায় হত্যার ঘটনায় তীব্র ক্ষোভ এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন শুধুমাত্র আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর ভরসা করে শিশুদের নির্যাতনের হাত থেকে রক্ষা করা যাবে না। এক্ষেত্রে জনসচেতনতা বৃদ্ধির জন্য অভিভাবক, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানসহ শিশুদের বিচরণ ক্ষেত্রের সাথে সংশ্লিষ্ট সবাইকে চিন্তা, চেতনা ও মননে শিশুপ্রেম অর্জন করতে হবে। তিনি বলেন সহিংসতার খবর পেলে আমি নিজে সেখানে ছুটে যাবো। অপরাধী যেই হোক তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।