জামালপুরে শেখ রাসেলের জন্মদিন পালিত

প্রকাশিত: ১২:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৯

জামালপুর প্রতিনিধি : জামালপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৫তম জন্মদিন পালিত হয়েছে। এ উপলক্ষে জামালপুর শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনবার্সন কেন্দ্রের উদ্যোগে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়। ১৮ অক্টোবর বিকেল চারটায় জামালপুর কাছারিপাড়া বালক কেন্দ্র প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, কেককাটা, দোয়া মাহফিল, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

আলোচনা সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জামালপুরের পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেন পিপিএম, বিপিএম (বার), সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজিব কুমার সরকার, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, জাতীয় সমাজ কল্যাণ পরিষদের সদস্য ও ঝাউগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনজু মনোয়ারা বেগম, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রাজু আহম্মেদ। সঞ্চালনা করেন শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনবার্সন কেন্দ্রের উপ-প্রকল্প পরিচালক শুভঙ্কর চক্রবর্তী।

শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনবার্সন কেন্দ্রের শিশুদের নৃত্যানুষ্ঠান।

বক্তারা বলেন, শেখ রাসেলকে হত্যা করে মানবরূপী কিছু দানব। ’৭৫ এর ১৫ আগস্ট আন্তর্জাতিক চক্রান্তের অংশ হিসেবে বিপথগামী কিছু সেনা সদস্য নির্মমভাবে হত্যা করে বঙ্গবন্ধুসহ পরিবারের অন্যান্য সদস্যদের। তারা নিষ্পাপ শিশু রাসেলকেও সেদিন বুলেটের আঘাতে ঝাঁঝরা করে দেয়। এই নির্মম হত্যাকান্ডে বিশ্ব বিবেক কেঁপে উঠলেও হত্যাকারীরা উল্লাস করেছে। তারা পরিবারের সাথে অনেক সম্ভাবনাময় শেখ রাসেলকেও হত্যা করে।

আলোচনা সভা শেষে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে ২৫ পাউন্ডের কেক কাটা হয়। পরে সকালে অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের এবং বিভিন্ন বিষয়ে মেধা প্রকাশের স্বীকৃতিপ্রাপ্তদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উল্লেখ, সরকার শহীদ শেখ রাসেলের জীবন ও আত্মত্যাগের মহিমা প্রজন্ম থেকে প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে জামালপুরসহ ১২টি জেলায় শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনবার্সন কেন্দ্র স্থাপন করেছে। বিপদাপন্ন, এতিম, হারিয়ে যাওয়া এবং পাচার হয়ে আসা শিশুদের নির্ভরযোগ্য আশ্রয় হিসেবে এই কেন্দ্রটি পুনর্বাসনের কাজ করে থাকে। এছাড়া শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, ক্রীড়া ও সাংস্কৃতিকভাবে প্রতিটি শিশুকে দক্ষ হিসেবে গড়ে তোলার জন্য কাজ করছে বলে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ জানান।