পেঁয়াজের দাম পর্যবেক্ষণে জামালপুর জেলা প্রশাসন

প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৯

জামালপুর প্রতিনিধি : সারাদেশের পেঁয়াজের দাম ক্রমাগত বাড়ছে। প্রতি কেজি ২০০ টাকা দরে পেঁয়াজ কিনতে সাধারণ মানুষের বেশ হিমশিম খেতে হচ্ছে। জামালপুরের হাট-বাজারে পাইকারী ও খুচরা বিক্রেতাদের প্রতিটি দোকানেই পেঁয়াজ মজুদ থাকলেও দাম হুহু করে বেড়েই চলেছে। পেঁয়াজের দাম পর্যবেক্ষণ করতে জামালপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজীব কুমার সরকার জামালপুর শহরের স্টেশন বাজার পরিদর্শন করেছেন।

অতিরিক্ত জেলা প্রশাসক রাজীব কুমার সরকার জামালপুর শহরের স্টেশন বাজারে আকস্মিক পরিদর্শনে যান। এ সময় তিনি কয়েকটি দোকানে পেঁয়াজের মূল্য পরিস্থিতি নিয়ে ব্যবসায়ীদের সাথে কথা বলেন। ব্যবসায়ীরা তাকে জানান, জামালপুর শহরের সকাল বাজারের আড়তদারদের কাছ থেকে ১৮৫ টাকা কেজি দরে পেঁয়াজ কিনে তারা বিক্রি করছেন ১৯৫ টাকা থেকে ২০০ টাকায়। তারা পাবনা বা উত্তরাঞ্চল থেকে আসা পেঁয়াজ বিক্রি করছেন। আমদানি করা পেঁয়াজ এই বাজারে নেই। তারা জানতেও চান যে, বর্তমানে চট্টগ্রাম থেকে আনা আমদানি করা পেঁয়াজ কোথায় যাচ্ছে।

তারা আরো জানান, আড়তদাররা সাধারণ ব্যবসায়ীদের কাছে চাহিদা অনুযায়ী পেঁয়াজ বিক্রি করছেন না। যার তিন বস্তা পেঁয়াজ দরকার তাকে দেওয়া হচ্ছে এক বস্তা। পেঁয়াজ কেনার পর আড়তদাররা টাকা পরিশোধের রশিদও দিতে চান না। সকাল বাজারসহ জামালপুর শহরের বিভিন্ন আড়তদারদের দোকানে অল্প পেঁয়াজ রেখে বিক্রি করে বলা হচ্ছে আমদানি করা পেঁয়াজ আসেনি। হয়তো আড়তদাররা বাজার থেকে দূরে অজ্ঞাত স্থানের গুদামে বা বাসাবাড়িতে বিপুল পরিমাণ পেঁয়াজ মজুদ করেছে। সেখান থেকে অল্প অল্প করে এনে তারা পাইকারি দরে বিক্রি করছেন। আড়তদাররা কোথায় পেঁয়াজ মজুদ রেখেছে তা অভিযান চালিয়ে খুঁজে বের করার দাবি জানান ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের অভিযোগ শুনে অতিরিক্ত জেলা প্রশাসক রাজীব কুমার সরকার আড়তদারদের গুদামের সন্ধানসহ পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন।