শেরপুরে তথ্য অধিকার আইন ও আরটিআই অনলাইন ট্রাকিং সিস্টেম বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি ও জনঅবহিতকরণ সভা

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২০

বিশেষ প্রতিনিধি ॥ শেরপুরে তথ্য অধিকার আইন,২০০৯ ও আরটিআই অনলাইন ট্রাকিং সিস্টেম ও বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি ও জনঅবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ১৫ জানুয়ারী বুধবার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত ওই প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য কমিশনার সুরাইয়া বেগম এনডিসি।
ওইসময় তিনি বলেন, তথ্য অধিকার আইন ২০০৯-এ দেশের জনগণের আইন। জনগণ এর প্রয়োগের ক্ষমতা রাখেন। তথ্য অধিকার আইন চালু হওয়ায় সকল নাগরিকের তথ্য জানার অধিকার হয়েছে। তারা যেকোনো দপ্তরে কর্তৃপক্ষের কাছে নির্ধারিত ফরমে আবেদন করে তথ্য জানতে পারবেন। তথ্য না দিলে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা রাখা হয়েছে।
বাংলাদেশ তথ্য কমিশন ও শেরপুর জেলা প্রশাসন যৌথভাবে আয়োজিত ওই প্রশিক্ষণ কর্মসূচিতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আনার কলি মাহবুব। ওই প্রশিক্ষণ কর্মসূচিতে প্রজেক্টরের সাহয্যে বিভিন্ন সøাইটের মাধ্যমে বক্তব্য উপস্থাপন করেন তথ্য কমিশন সচিব মোঃ তৌফিকুল আলম। জেলা প্রশাসনের পক্ষে তথ্য অধিকার আইনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক এবিএম এহছানুল মামুন। আরটিআই অনলাইন ট্রাকিং সিস্টেম বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন তথ্য কমিশনের প্রোগ্রামার তরিকুল ইসলাম। মুক্ত আলোচনায় উঠে আসার বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন তথ্য কমিশনার সুরাইয়া বেগম। প্রশিক্ষণে আরও বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এটিএম জিয়াউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার বিল্লাল হোসেন, সদর উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম প্রমুখ।
পরে বিকেলে একই বিষয়ে এক জনঅবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তা, জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, স্কুলের-কলেজের প্রধান, উপজেলা ভাইস চেয়ারম্যানগণ, বিভিন্ন এনজিও প্রতিনিধি, উদ্যোক্তা, সুধীজন ও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিকস মিডিয়ার সাংবাদিকগন অংশ নেন।