২০২০ সালে বাংলাদেশ থেকে হজে যাবেন ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন

প্রকাশিত: ৯:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

অনলাইন ডেস্ক : ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী অ্যাড. শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে ২০২০ সালের ৩০ জুলাই। হিজরি ১৪৪১ সালের ৯ জিলহজ। বাংলাদেশ থেকে এ বছর হজে যাবেন ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন। মক্কা রুটের হজযাত্রীদের ইমিগ্রেশন করা হবে ঢাকায়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে আজকের টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মোরশেদ আলমের (নোয়াখালী-২) লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, হজ পালনের লক্ষ্যে ২০১৯ সালের ৪ ডিসেম্বর রাজকীয় সৌদি সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ সরকার। চুক্তি মোতাবেক ২০২০ সালে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর সংখ্যা নির্ধারিত হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায়  ১৭১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থপনায় ১ লাখ ২০ হাজার জন।

সৌদি আরবে হারানো হাজি, হারানো লাগেজ অনুসন্ধান এবং সরকারি ব্যবস্থাপনার বাড়িসমূহে ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করা হবে যাতে সকল হাজি অবহিত হতে পারেন। একই সঙ্গে চলতি বছর হতে শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন মক্কা রুটের মাধ্যমে ঢাকায় সম্পন্ন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।