উৎসব মুখর পরিবেশে সারা দেশে ‘স্টুডেন্ট কেবিনেট নির্বাচন’ চলছে

প্রকাশিত: ১২:২০ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২০

স্টাফ রিপোর্টার : উৎসব মুখর পরিবেশে সারাদেশে ‘স্টুডেন্ট কেবিনেট নির্বাচন’ চলছে। ২৫ জানুয়ারি শনিবার দেশের সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসাগুলোতে (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) একযোগে এ ভোট শুরু হয়। সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে এ নির্বাচন চলবে। বিকেলে বিজয়ীদের তালিকা প্রকাশ করা হবে।

রাজধানীর বিভিন্ন স্কুলে সরেজমিনে দেখা যায়, বিদ্যালয় প্রাঙ্গণ জুড়ে সাদাকালো ও রঙিন কাগজে হাতে লেখা পোস্টার ঝোলানো হয়েছে। সেসব পোস্টারে নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীদের পক্ষে ভোট চাওয়া হয়েছে। একই সঙ্গে এসব পোস্টারে প্রার্থীরা তাদের নির্বাচনী নানা ইশতেহার তুলে ধরেছে।
নির্বাচন উপলক্ষে সকাল ৭টা থেকে স্কুল ড্রেস পড়ে শিক্ষার্থীরা বিদ্যালয়ে প্রবেশ করতে শুরু করে। বিদ্যালয়ের মাঠে লাইনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে একে একে ক্লাস রুমে গিয়ে সেখানে বসানো ভোট বক্সে ভোটাধিকার প্রয়োগ করে বেরিয়ে আসছে শিক্ষার্থীরা।
ভোট কক্ষে জাতীয় পর্যায়ের ভোটের মতোই পোলিং অফিসার, প্রার্থীদের এজেন্টরা উপস্থিত রয়েছে। তারা নানাভাবে ভোটারদের সহায়তা করছে। সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে ক্ষুদে শিক্ষার্থীরা তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করছে। শিক্ষার্থীদের এ নির্বাচন কার্যক্রম পরিদর্শন করতে সকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে আসেন। এ সময় তিনি বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে দেখেন।
প্রসঙ্গত, শিক্ষামন্ত্রনালয় জানায়, শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা তৈরি করতে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচন’র আয়োজন করা হয়। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চাসহ একে অপরকে সহযোগিতা করা, শ্রদ্ধা প্রদর্শন, শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা, পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিতসহ ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত হয়। ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ সালে দেশে সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়।