সেই ফুংসুখ ওয়াংড়ুর সঙ্গে দেখা হলো মিথিলার

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২০

অনলাইন ডেস্ক : বলিউডের আমির খান অভিনীত জনপ্রিয় ছবি ‘থ্রি ইডিয়টস’। ছবির প্রধান চরিত্রে ছিলেন আমির খান। যেখানে তার সংক্ষিপ্ত নাম ছিল ‘র‌্যাঞ্চো’। ছবির শেষে জানা যায় আমির খানের আসল নাম ফুংসুখ ওয়াংড়ু। তবে ফুংসুখ ওয়াংড়ু চরিত্রটি নেয়া হয়েছিল সোনম ওয়াংচুক নামের এক শিক্ষা সংস্কারকের জীবন থেকে। যিনি লাদাখের ‘র‍্যাঞ্চো’ বা ‘ফুংসুখ ওয়াংড়ু’।

সেই সোনম ওয়াংচুক এসেছিলেন ঢাকায়। সেখানেই দেখা হয়েছে মিথিলার সঙ্গে। শত ব্যস্ত শিডিউলের মাঝেও দুই ঘণ্টার জন্য মিথিলাদের সঙ্গে দেখা করেছেন তিনি। জানা গেছে, ঢাকা আর্ট সামিটের আমন্ত্রণে তিনি ঢাকায় এসেছিলেন। তখনই তিনি ‘ব্রাক’কে জানান, এই প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম নিয়ে তিনি জানতে চান, আলাপ করতে চান। ব্রাকের শিক্ষা কার্যক্রম নিয়ে কাজ করেন মিথিলা। তারাও নিজেদের সময়ের সঙ্গে মিলিয়ে একটি সময় জানান। তাই সোনম ওয়াংচুক ঢাকা এসে ঘুরে দেখেন এই প্রতিষ্ঠান।

তার সঙ্গে ইনস্টাগ্রামে ছবি পোস্ট করেছেন মিথিলা। তিনি লিখেছেন, সোনম ওয়াংচুকের থেকে অনেক কিছু শিখলেন অল্প সময়েই। ‘ব্র্যাক’ যে ‘প্লে লাভ মডেল’ বা খেলার মাধ্যমে শেখানোর ব্যাপারে জোর দেয়, সেটা শুনে উনি খুবই উচ্ছ্বসিত। জানালেন, তার স্কুলেও তিনি অনেকটা একইভাবে শেখান বা নতুন নতুন জিনিস বানান।

লাদাখের শিক্ষায় বিপ্লব ঘটানো ওই শিক্ষক ঢাকায় এসে বলেন, ‘বড় বড় শহরের মানুষের জীবনাচরণ বদলাতে হবে। গাড়ির বদলে সাইকেলে চড়া, বিমানের বদলে রেলগাড়ি এবং সবজিভোজী হলে অনেক সমস্যার সমাধান হয়ে যায়। মুম্বাই, নিউইয়র্ক, ঢাকার মতো বড় বড় শহরের লোকেরা সাধারণ জীবনযাপন করলে আমরা পর্বত ও সমুদ্রতীরের মানুষেরা ভালোভাবে বাঁচতে পারব।’

‘স্টুডেন্টস এডুকেশন অ্যান্ড কালচারাল মুভমেন্ট অব লাদাখ’ নামের একটি স্কুল প্রতিষ্ঠা করেছেন সোনম ওয়াংচুক। পরিবেশের ক্ষতি হতে পারে, এমন কিছুই নেই সেই স্কুলে। অদ্ভুত সেই স্কুলে পড়ার যোগ্যতা ‘ম্যাট্রিক ফেল’।