জামালপুরে করোনা শনাক্তে পিসিআর ল্যাব স্থাপন করা হবে : তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ

প্রকাশিত: ৩:৫২ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০২০

জামালপুর প্রতিনিধি : বেশি সংখ্যক মানুষের করোনার টেস্ট নিশ্চিত করতে জামালপুরে শিগগিরই পিসিআর ল্যাব স্থাপন করা হবে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। তিনি বলেছেন, ‘করোনা ভাইরাস প্রতিরোধে ডাক্তাররা সামনের সারির যোদ্ধা। তাদের নিজেদের সুরক্ষিত রেখে চিকিৎসাসেবা প্রদান করতে হবে। তাছাড়া তাদের প্রতি সব ধরনের সহমর্মিতা থেকে প্রত্যেক এলাকায় বেশি বেশি করোনার টেস্ট করাতে হবে। আর এজন্যই জামালপুরে খুব শিগগিরই করোনা রোগ শনাক্তের পিসিআর ল্যাব স্থাপন করা হবে।’

তিনি বলেন, ‌’করোনা মোকাবিলায় টেস্টের কোনও বিকল্প নাই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার বলছে যে- টেস্ট, টেস্ট অ্যান্ড টেস্ট। সুতরাং স্থানীয় পর্যায়ে টেস্ট বাড়াতে পারলে করোনার সংক্রমণ কমবে। স্যাম্পল সংগ্রহ করে টেস্টের জন্য পাঠানো এবং এরপর রিপোর্ট আসা, এটা দীর্ঘ প্রক্রিয়া। স্থানীয় পর্যােয় আরও ল্যাব হলে প্রক্রিয়াগত সমস্যাও কমে যাবে। জামালপুরে একটি ল্যাব স্থাপনের ব্যাপারে জনপ্রতিনিধি, চিকিৎসক ও প্রশাসনের সবাই একত হয়েছেন। চিকিৎসকরা জানিয়েছেন-ল্যাব চালানোসহ সর্বোচ্চ সেবা দেওয়ার মতো জনবল তাদের আছে। আমরা প্রধানমন্ত্রীর কাছে এটি বাস্তবায়নের জন্য অনুরোধ জানাই।’

রবিবার (১৯ এপ্রিল) জামালপুরে জেলার সার্বিক করোনা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা ও করণীয় বিষয়ক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

জেলা প্রশাসকের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও জামালপুর-৩ (মেলান্দহ) আসনের এমপি মির্জা আজম এমপি, জামালপুর সদর আসনের সংসদ সদস্য ইন্জিনিয়ার মো. মোজাফ্ফর হোসেন, জামালপুর-২ (ইসলামপুর) আসনের সংসদ সদস্য মো. ফরিদুল হক খান দুলাল এবং সংরক্ষিত নারী আসনের এমপি হোসেন আরা, জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান ও জামালপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক আহম্মেদ চৌধুরী।

আরও ছিলেন শেখ হাসিনা মেডিক্যাল কলেজের পিডি ডা. মোশায়ের উল ইসলাম রতন, শেখ হাসিনা মেডিক্যাল কলেজের পিন্সিপাল ডা. আবু সালেহ, সিভিল সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ মাহাবুবুর রহমান, ডেপুটি সিভিল সার্জন ডা. শফিকুজ্জামান, জামালপুর জেনারেল হাসপাতালের উপ-পরিচালক ডা. হাবিবুর রহমান ফকির, জেলা প্রেসক্লাবের সিনিয়ির সহ-সভাপতি সাংবাদিক ফজলে এলাহী মাকামসহ আরও অনেকে।