প্রধানমন্ত্রীর উপহারসামগ্রী পাবেন শেরপুরের ২ লাখ ২৯ হাজার কর্মহীন মানুষ

প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২০

বিশেষ প্রতিনিধি ॥ নোভেল করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে গণপ্রজাতন্ত্রী সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার সামগ্রী পাবেন শেরপুরের ২ লাখ ২৯ হাজার কর্মহীন ও অসহায় মানুষ। ২২ এপ্রিল বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় সাংবাদিকের সাথে এক মতবিনিময় সভায় জেলা প্রশাসক আনার কলি মাহবুব ওই তথ্য জানান। তিনি বলেন, ইতোমধ্যে ৫০ হাজার মানুষকে ওই উপহারসামগ্রী প্রদান করা হয়েছে। চলমান ওই কর্মসূচিতে অন্যদেরও পর্যায়ক্রমে ওই সহায়তায় দেওয়া হবে।
জেলা প্রশাসক জানান, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের আওতায় এখন পর্যন্ত কয়েক দফায় জেলায় ৯শ মেট্রিক টন চাল, অন্যান্য সামগ্রী ক্রয়ে ৪৮ লাখ টাকা ও শিশু খাদ্য ক্রয়ে ১০ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। ওই বরাদ্দের বিপরীতে ইতোমধ্যে জেলার ৫টি উপজেলা ৫২ টি ইউনিয়ন ও ৪ টি পৌরসভায় উপ-বরাদ্দমূলে ৭শ ৫০ মেট্রিক টন চাল, চালের সাথে অন্যান্য সামগ্রী ক্রয়ে ৪০ লাখ ৫০ হাজার টাকা ও শিশু খাদ্য ক্রয়ে ৭ লাখ টাকা প্রদান করা হয়েছে। এর মধ্য দিয়ে জেলায় ইতোমধ্যে সুবিধা পেয়েছেন প্রায় ৫০ হাজার কর্মহীন মানুষ। ওই সহায়তা মানুষের ঘরে ঘরে পৌঁছে দেওয়া হচ্ছে। এছাড়া খাদ্য সহায়তা পেতে সরাসরি জেলা প্রশাসনের হটলাইন ও জাতীয় হটলাইন ৩০৩-এ মোবাইল করে মানুষ সহায়তা পাচ্ছে। মানুষকে ঘরে থাকতে উদ্বুদ্ব করতে জেলায় ই-মার্কেটিং সেবা চালু করা হয়েছে। অন্যদিকে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের পরিচালিত নিয়মিত ভ্রাম্যমাণ আদালতের আওতায় সামাজিক দূরত্ব ও হোম কোয়ারেন্টাইন ভঙ্গের দায়ে ২৩৩ জনকে জরিমানা করা হয়েছে- যার মাধ্যমে আদায় হয়েছে ৬ লাখ ৬২ হাজার ৬শ টাকা।
তিনি বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সমগ্র জেলায় লিফলেট ও মাইকিং প্রচারণাসহ জনসচেতনতা বাড়াতে শহরের গুরুত্বপূর্ণ এলাকা ও মোড়ে বসানো হয়েছে সাবান দিয়ে হাত ধোয়ার বেসিন। পৌরসভা ও ফায়ার সার্ভিসের সহযোগিতায় শহর থেকে শুরু করে গুরুত্বúূর্ণ এলাকা, সড়কসহ হাট-বাজারে জীবাণুনাশক স্প্রে করা হয়েছে- যা এখনও চলমান রয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে জেলায় প্রায় ৭০ টি হাট-বাজার স্থানান্তর করে মুক্ত জায়গায় নেয়া হয়েছে।
মতবিনিময়কালে অন্যানের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এবিএম এহছানুল মামুন, ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবেল মাহমুদ, এনডিসি মিজানুর রহমান ও জেলা সদর হাসপাতালের আরএমও ডাঃ খাইরুল কবীর সুমনম প্রেসক্লাবের সভাপতি শরিফুর রহমান, সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধার, সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিন, সাবেক সাধারণ সম্পাদক সাবিহা জামান শাপলা, যুগ্ন সাধারণ সম্পাদক আদিল মাহমুদ উজ্জল, সিনিয়র সাংবাদিক আব্দুর রহিম বাদল, দেবাশীষ সাহা রায়, সঞ্জীব চন্দ বিল্টু, হাকিম বাবুল প্রমুখ উপস্থিত ছিলেন।