ঝিনাইগাতীতে জমি বিক্রি করতে গিয়ে প্রতারণার শিকার অসহায় রিক্সা চালক

প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, জুন ৯, ২০২০

আছাদুজ্জামান মোরাদ ॥ শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার বড় মালিঝিকান্দা দেবত্তরপাড়া গ্রামে জনৈক মোঃ রুস্তম আলীর ছেলে পেশায় রিক্সা চালক মোঃ মোফাজ্জল হোসেন (৬০) একই উপজেলার তিনআনী এলাকায় তার পৈত্রিক সূত্রে প্রাপ্ত ২ শতাংশ জমি আলহাজ্ব আঃ ছামাদের কাছে ৫ লাখ ৭০ হাজার টাকায় বিক্রি করতে গিয়ে প্রতারণার শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে।
ভুক্তভোগী রিক্সা চালক মোঃ মোফাজ্জল হোসেন স্থানীয় সাংবাদিকদের দারস্থ হয়ে জানান, ঝিনাইগাতী উপজেলার তিনআনী এলাকায় তার ২ শতাংশ জমি একই এলাকার আলহাজ্ব আঃ ছামাদ ক্রয় করতে ৫ লাখ ৭০ হাজার টাকায় দাম সাব্যস্থ করে ৭০ হাজার টাকা বায়নাপত্র করেন। এতে একই এলাকার মৃত লস্কর মেম্বারের ছেলে জমি দালাল সাজু মিয়া বায়নাপত্রর ৭০ হাজার টাকার স্থলে ওই রিক্সা চালককে মাত্র ৩০ হাজার টাকা দেন এবং বাকী ৪০ হাজার টাকা কৌশলে হাতিয়ে নেন বলে তিনি সাংবাদিকদের কাছে অভিযোগ করেন।
এছাড়াও সাজু মিয়া মোফাজ্জল হোসেনের পৈত্রিক প্রাপ্ত জমির মূল দলিল এবং এনআইডি কার্ডসহ মূল্যবান কাগজপত্র জোরপূর্বক নিয়েছেন বলে এমনটাই অভিযোগ তার। এঘটনার পর থেকে অশিক্ষিত ও দরিদ্র রিক্সা চালক ওই জমি রেজিস্ট্রী করে না দেয়ায় তাকে প্রাণনাশের হুমকি দিচ্ছে বলে জানান। বর্তমানে ভয়ে এবং নিরাপত্তা হীনতায় সে সস্ত্রীকসহ এলাকা ছেড়ে আত্মগোপনে রয়েছেন।
এদিকে রিক্সা চালকের পবিারের লোকজন আরো অভিযোগ করেন, জমি রেজিস্ট্রী করে না দিলে তারা ঝিনাইগাতী সাব-রেজিস্ট্রী অফিসে অসৎ উপায়ে জমি দলিল করে নিবে বলে জানান। পরে দরিদ্র রিক্সাচালকের পক্ষ থেকে ঝিনাইগাতী উপজেলা সাব-রেজিস্ট্রার সাহেবের কাছে বিষয়টি অভিযোগ করে সর্তকতার জন্য অবগত করা হয়।
এব্যাপারে জমি ক্রেতা আলহাজ্ব আঃ ছামাদের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, দেড় মাস পূর্বে জমি মালিক মোঃ মোফাজ্জল হোসেন এর সাথে ২ লাখ ৭০ হাজার টাকা দাম সাব্যস্থ করে ১ লাখ ৭০ হাজার টাকা জমির দালাল সাজুর হাতে দেয়া হয়েছে। যদি জমির মালিক মোঃ মোফাজ্জল হোসেন টাকা না পেয়ে থাকেন তাৎক্ষণিক আমাকে জানাতে পারতো। এছাড়াও মোঃ মোফাজ্জল হোসেনের অভিযোগ অস্বীকার করে বলেন তার সাথে আমার ৫ লাখ ৭০ হাজার টাকায় জমির দাম সাব্যস্থ হয়নি। প্রকৃত পক্ষে ২ লাখ ৭০ হাজার টাকায় জমির দাম সাব্যস্থ করা হয়েছিল এটাই সত্য এবং সাজু যদি জমি মালিক মোঃ মোফাজ্জল হোসেনের সাথে প্রতারণা করে থাকেন সেটা আমার জানা নেই।