যমুনা সার কারখানা উৎপাদন বন্ধ

প্রকাশিত: ৯:৫০ অপরাহ্ণ, জুন ২৩, ২০২০

জামালপুর প্রতিনিধি ॥ জামালপুরের সরিষাবাড়ী উপজেলার তারাকান্দিতে অবস্থিত যমুনা সার কারখানায় (জেএফসিএল) ইউরিয়া উৎপাদন সাময়িক বন্ধ রাখা হয়েছে। ২৩ জুন সকাল থেকে নিয়মিত রক্ষণাবেক্ষণের জন্য আগামী ১০ কার্য দিবস পর্যন্ত ইউরিয়া উৎপাদন বন্ধ রাখবে কর্তৃপক্ষ।
যমুনা সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খান জাভেদ আনোয়ার জানান, যমুনা সার কারখানাটি অনেক বড় একটি প্রতিষ্ঠান। অনেক যন্ত্রপাতির সমন্বয়ে এটি পরিচালিত হয়ে থাকে। অনেক সময় ইউরিয়া উৎপাদন বন্ধ রেখে কারখানা রক্ষণাবেক্ষণ করতে হয়। কারখানার রক্ষণাবেক্ষণ করার সময় হয়েছে। তাই আগামী ১০ কার্যদিবস ইউরিয়া উৎপাদন বন্ধ রেখে এটি রক্ষণাবেক্ষণের কাজ শেষ করে ৩ জুলাই ইউরিয়া উৎপাদন শুরু করা যাবে।
তিনি আরো জানান, কারখানায় অনেক ইউরিয়া সার মজুত রয়েছে। আগামী ১০ দিন ইউরিয়া উৎপাদন বন্ধ থাকলেও সার সরবরাহ করতে কোন সমস্যা হবেনা।
উল্লেখ্য, ১৯৯১ সালে যমুনা সার কারখানা প্রতিষ্ঠার পর থেকেই উত্তরাঞ্চলের ১৬টি জেলা ও বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের সারের চাহিদা পূরণ করে আসছে। কেপিআই-১ মানসম্পন্ন বিসিআইসির এ প্রতিষ্ঠানটি দৈনিক ১ হাজার ৭০০ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদনে সক্ষম।