সংসদে মতিয়া চৌধুরীকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়ার দাবি

প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, জুন ৩০, ২০২০

বিশেষ প্রতিনিধি ॥ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে সরিয়ে দেয়ার দাবি জানানো হয়েছে জাতীয় সংসদে। দেশের স্বাস্থ্য খাতে দুরবস্থার জন্য তার পরিবর্তে গুরুত্বপূর্ণ ওই মন্ত্রণালয়ের দায়িত্ব অন্য কাউকে দেয়ার আহ্বান জানিয়েছেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান।
আলোচনায় অংশ নিয়ে পীর ফজলুর রহমান বলেন, ‘দেশের স্বাস্থ্য খাত দুরবস্থার মধ্যে আছে। মানুষ চিকিৎসা বঞ্চিত হচ্ছেন। জনগণ মনে করে, আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় নাকি মিনা কার্টুনের টিয়া পাখির দ্বারা চলছে।’
তিনি বলেন, ‘আমি গ্রামে গ্রামে ঘুরি। গ্রামের মানুষ আমাকে বলেছেন, আপনি তো সংসদে কথা বলতে পারেন। আপনি প্রধানমন্ত্রীকে বলবেন, স্বাস্থ্যমন্ত্রীকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সরিয়ে অন্য কোনো মন্ত্রণালয়ে দিতে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীকে দেয়ার কথা বলেছেন সাধারণ জনগণ। আমি প্রধানমন্ত্রীকে মানুষের এই কথাটি জানালাম।’
সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়ার প্রস্তাব করা হয়েছে। এর আগে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেন বিএনপি’র সংসদ সদস্য মো. হারুনুর রশীদ।
৩০ জুন মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে ২০২০-২১ অর্থবছরের বাজেটের ওপর স্বাস্থ্য মন্ত্রণালয়ের ছাঁটাই প্রস্তাব নিয়ে আলোচনাকালে বিরোধীদলীয় সংসদ সদস্যরা করোনাকালে স্বাস্থ্য ব্যবস্থার কঠোর সমালোচনা ও তীব্র ক্ষোভ প্রকাশ করেন। ওই আলোচনায় অংশ নেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, শামীম হায়দার পাটোয়ারী, পীর ফজলুর রহমান, মুজিবুর রহমান (চুন্নু), রওশন আরা মান্নান এবং বিএনপির মো. হারুনুর রশীদ।