জামালপুরে কিন্ডারগার্টেন এসোসিয়েশনের মানববন্ধন

প্রকাশিত: ৯:১৬ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২০

জামালপুর প্রতিনিধি ॥ করোনাভাইরাস পরিস্থিতিতে সারাদেশের প্রায় ৬০ হাজার কিন্ডারগার্টেন স্কুল অ্যান্ড কলেজ প্রতিষ্ঠানসমূহ ও শিক্ষক কর্মচারীদের বাঁচাতে আর্থিক প্রনোদনাসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন করেছে জামালপুর কিন্ডারগার্টেন এসোসিয়েশন। বুধবার (১৫ জুলাই) সকালে শহরের বকুলতলা চত্বরে প্রায় দুই ঘন্টা ব্যাপী এ কর্মসূচি পালিত হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন, জামালপুর কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি ছানোয়ার হোসেন সবুজ,সাধারণ সম্পাদক এম.এ. রফিক, মেলান্দহ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি রিয়াজুল ইসলাম,মাদারগঞ্জ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি আব্দুর জব্বার, ইসলামপুর কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি গুরুদাস, দেওয়ানগঞ্জ কিন্ডারগার্টেন এসোসিয়েশন এর যুগ্ম-আহবায়ক মোছাঃ রাশেদা আফরোজ প্রমূখ।


মানববন্ধনে শিক্ষকরা প্রধানমন্ত্রীর বিভিন্ন দাবি বাস্তবায়নের অনুরোধ জানান। দাবিগুলো হচ্ছে, বিশেষ আর্থিক প্রনোদনা (শিক্ষক ও প্রতিষ্ঠান), সহজ শর্তে ব্যাংক লোন, শিক্ষকদের ফ্রি ইন্টারনেট সেবা, স্বাস্থ্যবিধি মেনে স্কুল খুলে দেয়া, জেএসসি-এসএসসি ও এইচএসসি নিজ নামে পরীক্ষার ব্যবস্থা গ্রহণ করা এবং শিক্ষাখাতে শিক্ষা উদ্যোক্তা ঘোষণা করা। এসব দাবি দ্রুত বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।
বক্তারা বলেন, জামালপুরের কিন্ডারগার্টেনের শিক্ষক-কর্মচারীরা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের ফি’র টাকায় বেতন পান। গত চার মাস যাবৎ প্রতিষ্ঠান গুলো বন্ধ। অভিভাবকদের কাছ থেকে কোনো রকম ফি তাঁরা নিতে পারছেন না। তাই কোনো শিক্ষক-কর্মচারীকেও প্রতিষ্ঠানগুলো বেতন দিতে পারছেন না। ভাড়ায় থাকা স্কুলগুলোর অবস্থা আরও বেগতিক। প্রাতিষ্ঠানিক ভাড়া, বিদ্যুৎ বিলসহ বিভিন্ন রকম বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় প্রতিষ্ঠান প্রধানদের। করোনার কারণে স্কুল বন্ধ থাকায় অসহায় হয়ে পরা শিক্ষক ও কর্মচারীদের আর্থিক সহযোগিতা ও সহজ শর্তে ঋণ দেওয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ জানান।
এছাড়া সংগঠনের অন্যান্য নেতা ও জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকারা কর্মসূচিতে অংশগ্রহণ করেন।