মস্তিষ্কের কোষ নষ্ট করে করোনা!

প্রকাশিত: ১০:৪৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২০

অনলাইন ডেস্ক : নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে রোগের উপসর্গ, প্রতিষেধক ও অ্যান্টিবডি-সংক্রান্ত গবেষণা চলছে। ভাইরাসের প্রভাবে জ্বর, কাশি, শ্বাসকষ্টসহ শরীরে বিভিন্ন উপসর্গ দেখা দেয়।

এবার গবেষকরা জানালেন, করোনা সরাসরি মস্তিষ্ককেও আক্রমণ করে। এ কারণে কভিড-১৯ রোগীদের অনেকেই মাথার যন্ত্রণা, বিস্মৃতি বা বিভ্রান্তির মতো সমস্যায় পড়তে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। তারা বলেছেন, ভাইরাসটি নষ্ট করতে পারে মস্তিষ্কের কোষও।

অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, করোনা-আক্রান্ত রোগী বিভিন্ন সময়ে স্মৃতিভ্রম ও নানা স্নায়বিক অসুখে ভুগছেন। যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটির ইমিউনোলজিস্ট আকিকো ইওয়াসাকি তার গবেষণাপত্রে জানাচ্ছেন, কভিড-১৯ সৃষ্টিকারী সার্স-কোভ-টু ভাইরাসটি মস্তিষ্কের ভেতরে বিভাজিত হয়ে প্রতিলিপি তৈরি করতে পারছে এবং মস্তিষ্কের কোষে এটি অক্সিজেন পৌঁছাতে দিচ্ছে না। এতে সেই কোষ নষ্ট হয়ে যাচ্ছে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞান বিভাগের প্রধান এস অ্যান্ড্রু জোসেফসন বলেছেন, মস্তিষ্কে এই ভাইরাস সরাসরি কোনো প্রভাব ফেলে কিনা, তা বোঝা এই সময়ে খুবই গুরুত্বপূর্ণ। এমনও অসম্ভব নয়, সার্স-কোভ-টু ভাইরাসটি মস্কিস্কের রক্তনালি ও কোষের মধ্যে থাকা দেওয়াল ভেঙে দিতে পারে। এই দেওয়াল বা আবরণ অর্থাৎ, ব্লাড-ব্রেইন ব্যারিয়ার রক্তে উপস্থিত কোনো অপরিচিত পদার্থকে কোষে আঘাত করতে বাধা দেয়।

নভেল করোনাভাইরাসের মতো জিকা ভাইরাসও মস্তিষ্কের ক্ষতি করে। তবে এ-সংক্রান্ত গবেষণা প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন অ্যান্ড্রু। সূত্র: আনন্দবাজার।