ঝিনাইগাতীতে জিংক ব্রি ধান ৭২ এর মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশিত: ৯:৩৩ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২০

হারুন অর রশিদ দুদু ॥ শেরপুরের ঝিনাইগাতীতে জিংক ব্রি ধান৭২ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ১১ নভেম্বর বুধবার সকালে ধানশাইল গ্রামে ওই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। ইউরোপীয় ইউনিয়ন এর অর্থায়নে, হারভেষ্টপ্লাস প্রকল্পের আয়োজনে জিংক ধান-ব্রি ধান৭২ এর প্রদর্শনী মাঠ দিবসে ধানশাইল ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত উপ-পরিচালক (প্লেন্ট প্রটাকশন) মোঃ আজিজুল হক।
ওইসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ হুমায়ুন কবির, হারভেষ্টপ্লাস বিংস প্রজেক্টের, প্রজেক্ট অফিসার মানিক দেবনাথ। এসময় আরো উপস্থিত ছিলেন, উপ-সহকারী কৃষি কর্মকতা মোঃ আমিনুল ইসলাম। জিংক ব্রি ধান৭২ এর প্রদর্শনী মাঠ দিবসে ধানশাইল গ্রামের মোঃ মান্নান মিয়ার জমিতে নমুনা ফসল কর্তন করে হেক্টর প্রতি ৫.৯ টন ফলন পাওয়া যায়।
উক্ত মাঠ দিবসে জিংক সমৃদ্ধ ব্রি ধান৭২ এর উপকারিতা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচনার মধ্যে ছিল, জিংক সমৃদ্ধ খাবার খেলে ছেলে মেয়েরা খাটো-বেটে হয়না। শিশুদের দৈহিক বৃদ্ধি ও মেধার বিকাশ হয়। ক্ষুধা মন্দা দূর হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। গর্ভবতী মায়ের জিংকের অভাব হলে শারীরিক দূর্বলতা দেখা দেয় এবং বাচ্চার স্নায়ূতন্ত্র ক্ষতিগ্রস্থ হয়। এসময় অতিরিক্ত উপ-পরিচালক (প্লেন্ট প্রটাকশন) মোঃ আজিজুল হক বলেন, বর্তমান করোনা মহামারী সমূহ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য জিংক এর উৎস হিসেবে ব্রি ধান৭২ চমৎকার উদ্যোগ জনগণের জন্য খুবই উপকারী এবং এর ফলন ভালো বিধায় তারা জনগণকে চাষাবাদ করার জন্য উদ্বুদ্ধ করছে। বিংস প্রকল্পের আওতায় হারভেষ্টপ্লাস বাংলাদেশ কর্তৃক ঝিনাইগাতী উপজেলায় চলতি আমনে ৭৫০ জন কৃষককে ব্রি ধান৭২ ও ৭৫০ জন কৃষককে বিনা ধান-২০ বিনামূল্যে দেওয়া হয়েছে। এছাড়াও ব্রি ধান৭২ এর প্রদর্শনী প্লট ৭৫ জন কৃষককে এবং বিনা ধান ২০ এর প্রদর্শনী প্লট ৭৫ জন কৃষককে প্লট স্থাপন করা হয়।