ঢাকা, ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ফোন নম্বর ভেরিফিকেশন সুবিধা নিয়ে এলো ইমো

প্রকাশিত: ৪:২৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২০

অনলাইন ডেস্ক : বর্তমানে প্রযুক্তি নির্ভর অনলাইন প্লাটফর্মগুলোতে ব্যক্তিগত তথ্য ফাঁস বা ডাটা চুরির হুমকির সাথে সবাই প্রতিনিয়ত লড়াই করে যাচ্ছে। কিন্তু নতুন ফোন নম্বর ভেরিফিকেশন সিস্টেমের কারণে ইমো ব্যবহারকারীগণ এখন পাচ্ছে বাড়তি নিরাপত্তা যার মাধ্যমে তথ্য হারিয়ে যাওয়া বা চুরি হওয়ার সম্ভাবনা আর থাকছে না।
বাংলাদেশি মোবাইল ব্যবহারকারীদের মধ্যে স্বস্তি এনে দিবে এই নতুন নিরাপত্তা ব্যবস্থা। নতুন ফোন বা সিম পরিবর্তনের ফলে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তায় ইমো’র নতুন ভেরিফিকেশন সিস্টেম বিশ্বে নতুন সংযোজন।
যখন একটি ফোন নম্বর এক বা দুই বছরের জন্য বন্ধ থাকে তখন টেলিকম অপারেটরেরা সেটি বন্ধ করে নতুন গ্রাহকের কাছে নম্বরটি হস্তান্তর করে। ফলে কোনো নতুন নম্বর ব্যবহারকারী ইমোতে একাউন্ট খোলার সময় পুরনো একাউন্টের সঙ্গে সংযুক্ত হয়ে যেতেন। একাউন্টটি পূর্বে একজন ব্যবহার করার ফলে নতুন ইউজার সেই একাউন্টের যাবতীয় তথ্যে সহজেই একসেস পেয়ে যেতেন। প্রায় সব ধরনের ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপেই এ ধরনের সমস্যা দেখা গেছে। ফলে এসব অ্যাপ ব্যবহারকারীগণ নানা ধরনের অপ্রীতিকর পরিস্থিতির সম্মুখীন হতেন। এ ধরনের সমস্যা দূর করতে ইমো নিয়ে এসেছে নম্বর ভেরিফিকেশন সিস্টেম, যাতে গ্রাহকের তথ্যের নিরাপত্তা শতভাগ নিশ্চিত করা যায়। যদি কোনো ইমো একাউন্ট নির্দিষ্ট সময় পর্যন্ত ইন্যাক্টিভ থাকে তাহলে যে নম্বর দিয়ে ওই একাউন্ট খোলা হয়েছে তা স্বয়ংক্রিয়ভাবে অনিবন্ধিত হয়ে যাবে। তাই টেলিকম কম্পানি নতুন কোনো গ্রাহককে পরিত্যাক্ত নম্বরটি প্রদান করলেও তথ্য পাচারের ঝুঁকি আর থাকছে না।
যদি মোবাইলের সঙ্গে সংযুক্ত ইমো একাউন্ট ফোন নম্বরের সঙ্গে মিল না থাকে তবে নতুন ফোন নম্বরে পুরাতন ইমো একাউন্ট চালু রাখার ব্যাপারে গ্রাহককে সুযোগ দেওয়া হবে। ইমো ব্যবহারকারীদের একাউন্ট সুরক্ষা এবং গোপনীয়তা রক্ষার জন্য একটি নতুন পদ্ধতি চালু করেছে। বিস্তৃত সুরক্ষা পদ্ধতির কারণে ইমো ইউজার যে নম্বরটির ব্যবহার করছে তার সাথে ফোনে ব্যবহৃত একাউন্টটি সংযুক্ত রয়েছে কি না তা ইমো শনাক্ত করতে পারবে। অন্যথায় ব্যবহারকারীর বর্তমান মোবাইল নম্বরটিতে পরিবর্তিত হওয়ার জন্য অ্যাপটিতে অনুরোধ জানানো হবে।
ইমোর নতুন ভেরিফিকেশন সিস্টেমের কারণে সারা বিশ্বের ব্যবহারকারীরা নিরাপদ ম্যাসেজিং অ্যাপ উপভোগ করতে যাচ্ছেন। তাই এখন বাংলাদেশি নেটিজেনরা একেবারে নতুন অভিজ্ঞতায় বিশ্বস্ত যোগাযোগ মাধ্যমে যুক্ত থাকতে পারবে পুরো পৃথিবীর সঙ্গে।

  • এই বিভাগের সর্বশেষ

    ঘোষনাঃ