সাংবাদিক মিজানুর রহমান খান আর নেই

প্রকাশিত: ৮:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১

শ্যামলীনিউজ ডেস্ক : দেশের প্রখ্যাত সাংবাদিক মিজানুর রহমান খান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর হয়েছিল ৫৩ বছর।
পারিবারিক সূত্রে জানা যায়, গত ২৭ নভেম্বর করোনাভাইরাসে আক্রান্ত হন মিজানুর রহমান খান। প্রথম একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা নেন। শারীরিক অবস্থার উন্নতি না হলে গত ১০ ডিসেম্বর তাকে মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে নিবিড় পরিচর্যাকেন্দ্রে রেখে চিকিৎসা করানো হয়। শারীরিক অবস্থার অবনতি হলে শনিবার (১০ জানুয়ারি) বিকালে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। আজ সন্ধ্যায় চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
মৃত্যুর সময় তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণাগ্রাহী রেখে গেছেন। মিজানুর রহমান খানের ভাই সিদ্দিকুর রহমান খান ও মসিউর রহমান খান সাংবাদিকতা পেশায় রয়েছেন। ছোট ভাই মসিউর রহমান খান ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক।
মিজানুর রহমান খান বরিশালের বিএম কলেজ থেকে হিসাববিজ্ঞানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর করেছেন। তিনি সংবিধান ও আইন নিয়ে লেখালেখি করেন। তিনি বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন। সবশেষ জাতীয় দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক পদে ছিলেন।
তার উল্লেখযোগ্য বই সংবিধান ও তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক, ১৯৭১: আমেরিকার গোপন দলিল।