নকলায় সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ উদ্বোধন

প্রকাশিত: ৯:৪০ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২১

নকলা (শেরপুর) প্রতিনিধি: শেরপুর জেলার নকলা উপজেলায় কর্মরত তরুণ সাংবাদিকদের পেশাদারিত্বে দক্ষতা অর্জনের লক্ষ্যে সাংবাদিকতায় ৩দিন ব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষ্যে ২২ জানুয়ারি শুক্রবার দৈনিক পল্লী কণ্ঠ প্রতিদিন পত্রিকার পৃষ্ঠপোষকতায় ও নকলা ইয়্যুথ রিপোর্টার্স ক্লাবের আয়োজনে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)-এর মিলনায়তনে সাংবাদিকদের এ বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়।
জ্যেষ্ঠ সাংবাদিক দৈনিক ইত্তেফাক প্রতিনিধি মোহাম্মদ হযরত আলীর সভাপতিত্বে এ প্রশিক্ষণ কর্মশালায় কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করছেন দৈনিক পল্লী কণ্ঠ প্রতিদিন পত্রিকার সহযোগী সম্পাদক প্রতিথযশা সাংবাদিক কবি কলামিষ্ট তালাত মাহমুদ। এ প্রশিক্ষণ কর্মশালায় নকলা ইয়্যুথ রিপোর্টার্স ক্লাবের ১২ জন তরুন সাংবাদিক অংশ গ্রহন করেন।
সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউছার আহাম্মেদ, শেরপুর প্রেস ক্লাবের সাধারন সম্পাদক, জেলা টিভি ফোরামের সভাপতি, সাপ্তাহিক নতুন যুগ ও চারুবার্তা ২৪ ডট কমের সম্পাদক ও প্রকাশক মো. মেরাজ উদ্দিন, নকলা প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহ মো. ফুয়াদ হোসেন, নকলা উপজেলা টিভি ফোরামের সভাপতি শাহাজাদা স্বপন, উপজেলা টিভি ফোরামের সাধারণ সম্পাদক ও নকলা প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার জসিম উদ্দিন মিন্টু, বিজয় টিভি, দৈনিক ভোরের দর্পণ ও দ্যা ডেইলী নিউ নেশন পত্রিকার প্রতিনিধি মো. ইউসুফ আলী মন্ডল, দ্যা ডেইলী এশিয়ান এজ ও দৈনিক আলোকিত বাংলাদেশ’র প্রতিনিধি, সমকালীন বাংলা-এর সম্পাদক প্রকাশক মো. মোশারফ হোসাইন, এসএটি শিক্ষক ফোরামের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান, নকলা ইয়্যুথ রিপোর্টার্স ক্লাবের সভাপতি মো. নূর হোসেন, তথ্য-প্রযুক্তি ও প্রচার-প্রকাশনা বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান সৌরভ ও কার্যকরী সদস্য রাইসুল ইসলাম রিফাত প্রমুখ।
দৈনিক পল্লী কণ্ঠ প্রতিদিন পত্রিকার সহযোগী সম্পাদক প্রতিথযশা সাংবাদিক কবি কলামিষ্ট তালাত মাহমুদ তাঁর বক্তব্যে সংবাদ ও সংবাদ পত্রের ইতিহাস, সাংবাদিকদের প্রশিক্ষনের প্রয়োজনীয়তা, সংবাদ লেখার পূর্ব শর্ত ও সংবাদ লেখার পরবর্তী করণীয়, শব্দের সঠিক ব্যবহার, সাংবাদিকতার নীতিমালা, সাংবাদিকদের কর্মপরিধি ও আচরন বিধি, সাংবাদিকতার ওপর লেখা বিখ্যাত লেখকের বিভিন্ন বইয়ের পরিচিত ও প্রাপ্তিস্থানসহ সাংবাদিকতার পেশাদারিত্বে প্রয়োজনীয় বিভিন্ন শিক্ষণীয় বিষয়ে আলোচনা করেন।
শেরপুর প্রেস ক্লাবের সাধারন সম্পাদক, জেলা টিভি ফোরামের সভাপতি, সাপ্তাহিক নতুন যুগ ও চারুবার্তা ২৪ ডট কমের সম্পাদক ও প্রকাশক মো. মেরাজ উদ্দিন বিভিন্ন রকম সংবাদের তথ্য সংগ্রহের কলাকৌশল, কোন ব্যক্তির স্বাক্ষাতকার গ্রহনের প্রক্রিয়াসহ সংবাদ ও সাংবাদিকতা সংশ্লিষ্ঠ বিভিন্ন বিষয়ে গুরুত্বারোপ করেন।
জ্যেষ্ঠ সাংবাদিক দৈনিক ইত্তেফাক প্রতিনিধি মোহাম্মদ হযরত আলী সংবাদের বৈশিষ্ট্য ও প্রকারভেদ বিষয়ে আলোচনা করাসহ বিভিন্ন সংবাদের গুরুত্ব ও তাৎপর্য আলোচনা করেন। তাছাড়া বিভিন্ন সংবাদ লেখার কৌশল সম্পর্কে আলোচনা করেন তিনি। বিশেষ করে ভালো রিপোর্ট লেখার বিষয়ে দিকনির্দেশনা মূলক আলোচনা করেন।
নকলা প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহ মো. ফুয়াদ হোসেন সাংবাদিকতা পেশার লক্ষ্য ও উদ্দেশ্য, মফস্বল সাংবাদিকতার সমস্যা ও সমাধান বিষয়ক আলোচনা করাসহ সতর্কতার সহিত সংবাদ পরিবেশন করার বিষয়ে আলোকপাত করেন। তাছাড়া রাজনৈতিক রিপোর্ট, কোর্ট রিপোর্ট লেখার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি।
নকলা উপজেলা টিভি ফোরামের সভাপতি শাহাজাদা স্বপন তাঁর আলোচনায় পাঠকের চাওয়া পাওয়া ও আগ্রহের ওপর ভিত্তিকরে সংবাদ লেখার প্রতি নজর দিতে আহবান করেন। বিশেষ করে কোন সংবাদে কে? কি? কখন? কোথায়? কেন? কেমন করে? এই ছয়টি প্রশ্ন উত্তরের আলোকে তথা ৫ ডব্লিউ ১ এইচ-এর ওপর ভিত্তি করে খবর তৈরী করার বিষয়ে আলোচনা করেন তিনি।
উপজেলা টিভি ফোরামের সাধারণ সম্পাদক ও নকলা প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার জসিম উদ্দিন মিন্টু মফস্বল সাংবাদিকদের সাংবাদিকতার ক্ষেত্রে সমন্বয় করে চলার কৌশল ও সাংবাদিকতায় যে কোন প্রশিক্ষনের গুরুত্ব বিষয়ে আলোচনা করেন। তাছাড়া ক্রীড়া প্রবিদেন ও বিনোদন প্রতিবেদন তৈরীর বিষয়ে আলোচনা করেন তিনি।
বিজয় টিভি, দৈনিক ভোরের দর্পণ ও দ্যা ডেইলী নিউ নেশন পত্রিকার প্রতিনিধি মো. ইউসুফ আলী মন্ডল রিপোর্টের রচনাশৈলী, সাধারণ রিপোর্ট, ইনডেপথ রিপোর্ট, এক্সক্লোসিভ রিপোর্ট, অনুসন্ধানমূলক রিপোর্ট, ব্যাখ্যামূলক রিপোর্ট, অপরাধমূলক রিপোর্ট, ক্রীড়া রিপোর্ট, ফিচার রিপোর্ট, সাংস্কৃতিক রিপোর্টসহ বিভিন্ন রিপোর্ট লেখার কলাকৌশল সম্পর্কে আলোচনা করেন।
দ্যা ডেইলী এশিয়ান এজ ও দৈনিক আলোকিত বাংলাদেশ’র প্রতিনিধি, সমকালীন বাংলা-এর সম্পাদক প্রকাশক মো. মোশারফ হোসাইন সাংবাদিক, সংবাদ, খবর, সংবাদ পত্র, সংবাদ দাতা, প্রতিনিধি, ষ্টাফ রিপোর্টার ও সম্পাদক-প্রকাশক বিষয়ক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। তাছড়া সাংবাদিক হওয়ার ন্যুনতম যোগ্যতা, সংবাদ লেখার আগে ও লেখার পরে সাংবাদিকদের করণীয় এবং পাঠকের বোধগম্য শব্দে সংবাদ লেখার কলাকৌশল বিষয়ে আলোচনা করেন তিনি। তাছাড়া পরিবেশ বা জনসংখ্যা বিষয়ক রিপোর্ট, উন্নয়ন মূলক রিপোর্ট, মানবিক আবেদন মূলক রিপোর্ট, কৃষি প্রতিবেদনসহ বিভিন্ন প্রতিবেদন তৈরীর কৌশল বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষনার্থী হিসেবে মো. নূর হোসেন, নাহিদুল ইসলাম রিজন, মো. মোশাররফ হোসেন শ্যামল, শিমানুর রহমান সুখন, মো. সেলিম রেজা, মো. সুজন মিয়া, আব্দুল্লাহ আল-অামিন, আসাদুজ্জামান সৌরভ, রাইসুল ইসলাম রিফাত, রেজাউল হাসান সাফিতসহ নকলা ইয়্যুথ রিপোর্টার্স ক্লাবের অন্যান্য সদস্যবৃন্দরা অংশ গ্রহন করেন।