ঋষভ-সুন্দরের ব্যাটে স্বস্তির লিড ভারতের

প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২১

অনলাইন ডেস্ক : আহমেদাবাদের স্পিন দিয়ে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে ইংল্যান্ডকে প্রথম ইনিংসে ধসিয়ে দিয়েছে ভারত। আক্সার প্যাটেল ও রবিশচন্দন অশ্বিনের ঘূর্ণিতে ২০৫ রানে অলআউট হয়েছেন জো রুটটা।
জবাব দিতে নেমে শুরুটা ভারতেরও ভালো হয়নি। তবে ঋষভ পান্তের দুর্দান্ত সেঞ্চুরি এবং ওয়াশিংটন সুন্দরের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৭ উইকেটে ২৯৪ রান তুলে দ্বিতীয়দিন শেষ করেছে ভারত। পেয়েছে ৮৯ রানের স্বস্তির লিড।
প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ভারতীয় তরুণ ওপেনার শুভমন গিল ডাক মেরে সাজঘরে ফেরেন। তিনে নেমে চেতেশ্বর পূজারা (১৭ রান) বুক চিতিয়ে লড়তে পারেননি। এরপর অধিনায়ক কোহলি ‘ব্রেন ফেড’ হয়ে স্টোকসের বলে সাজঘরে ফেরেন শূন্য করে। ৪১ রানে তিন উইকেট হারানো ভারতকে ভরসা দিতে পারেননি রোহিত শর্মা কিংবা আজিঙ্কা রাহানে।
ওপেনার রোহিত ৪৯ রান করে ফিরে যান। আজিঙ্কা রাহানের ব্যাট থেকে ভারত পায় ২৭ রান। ১২১ রানে পাঁচ এবং ১৪৬ রানে ছয় উইকেট হারিয়ে ভারত তখন বড় বিপদে। ওই সময় দলের হাল ধরে ১১৮ বলে ১০১ রানের অসাধারণ ইনিংস খেলেন ঋষভ পান্ত।
তার ব্যাট থেকে দুই ছক্কা ও ১৩টি চারের শট দেখা যায়। তার সঙ্গে জুটি গড়ে ওয়াশিংটন সুন্দর যোগ করেন ১১৩ রান। ঋষভ সেঞ্চুরির পরে ফিরলেও সুন্দর অবিচল ছিলেন তার দৃঢ়তায়। তিনি আক্সার প্যাটেলকে (১১ রান) নিয়ে শেষ করেন দিন। সুন্দর দলের লিড বাড়িয়ে নিতে তৃতীয়দিন ৬০ রানে ব্যাটিং শুরু করবেন।
এর আগে ইংল্যান্ডের হয়ে প্রথম ইনিংসে বেন স্টোকস ৫৫ এবং ড্যানিয়েল লউরেন্স ৪৬ রানের ইনিংস খেলেন। ওই ইনিংসে আক্সার চারটি এবং অশ্বিন তিনটি উইকেট নেন। পেসার মোহাম্মদ সিরাজ পান দুই উইকেট। ইংল্যান্ডের হয়ে জেমস অ্যান্ডারসন তিনটি এবং বেন স্টোকস ও জ্যাক লিচ দুটি করে উইকেট নিয়েছেন।