শুভ জন্মদিন সাকিব আল হাসান

প্রকাশিত: ৪:১২ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২১

স্পোর্টস ডেস্ক : তাকে ঘিরে বিতর্কের শেষ নেই। পারফর্ম্যান্স-বিতর্ক যেন স্বাভাবিক বিষয় তার জন্য। তবুও একের পর এক বিতর্ক টপকে দেশে-বিদেশে ব্যাটে-বলে জবাব দিয়েছেন। তৃতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান এবং ৫০০ উইকেট অর্জন করা এবং দীর্ঘদিন ধরে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা এই ক্রিকেটারের নাম সাকিব আল হাসান। আজ বুধবার, ২৪ মার্চ এই মহাতারকার ৩৩তম জন্মদিন।

১৯৮৭ সালের ২৪ মার্চে মাশরুর রেজা আর শিরিন শারমিনের ঘর আলোকিত করে আসেন সাকিব। পরিবারের প্রথম ও একমাত্র ছেলে হিসেবে আদর আর ভালোবাসার কমতি ছিল না। বাবা মাশরুর রেজা একসময় মাগুরায় ভালো ফুটবল খেলতেন, সেকারণেই সাকিবের শুরুটা হয় ফুটবল দিয়ে। বাবার ইচ্ছাও ছিল তাই। কিন্তু কিভাবে যে ক্রিকেটে চলে আসলেন তা ইতিহাস। তারপর ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারে স্পোর্টস ক্লাব মাঠে একদিনের ক্রিকেটে প্রথমবারের মতো বাংলাদেশের জার্সি গায়ে মাঠে নামেন সাকিব আল হাসান। তখন হয়তো কেউই ভাবেইনি সেই সাকিব একদিন বিশ্বজয় করবেন। সেই থেকে শুরু। সাকিব ছুটেছেন নিজস্ব গতিতে।

বিশ্বসেরা অলরাউন্ডারের জন্মদিনে ভক্ত, সতীর্থ থেকে শুরু করে সর্বসস্তরের মানুষ শুভেচ্ছা জানিয়েছেন। আইপিএলে সাকিবের দল কলকাতা রাইডার্স, ক্রিকইনফো, ইমরুল কায়েস, অফ স্পিনার নাঈম হাসান, অলরাউন্ডার আফিফ হোসেন, নারী দলের পেসার জাহানারা আলমসহ যুব বিশ্বকাপজীয় দলের পেসার শরিফুল ইসলামও শুভেচ্ছা জানিয়েছেন সাকিবকে।

সাকিবের ক্যারিয়ারে টেস্ট ক্রিকেটে ম্যাচ খেলেছেন ৫৭ টি, ব্যাট করেছেন ১০৬ ইনিংস, রান ৩৯৩০, গড় ৩৯.৭০, শতক ৫ টি, অর্ধশতক ২৫ টি, উইকেট ২১০ টি, ইনিংসে ৫ উইকেট ১৮ বার, ক্যাচ ২৪ টি। টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে দলের ১৩.৯০% ও বল হাতে ২৭.২৪ উইকেট একাই নিয়েছেন সাকিব।

ওডিআই ক্রিকেট ম্যাচ খেলেছেন ২০৯ টি, ইনিংস ১৯৭ টি, রান ৬৪৩৬, গড় ৩৮.০৮, স্ট্রাইক রেট ৮২.৩৪, শতক ৯ টি, অর্ধশতক ৪৮ টি, উইকেট ২৬৬ টি, বোলিং গড় ২৯.৭৩, ইনিংসে ৫ উইকেট ২ বার, ক্যাচ ২৪ টি।

ওডিআই ক্রিকেটে ব্যাট হাতে দলের ১৪.৫১% রান ও বল হাতে দলের ১৭.৬২% রান একাই করেছেন সাকিব আল হাসান। এ ছাড়া টি-২০ ক্রিকেটে ৭৫ ইনিংসে রান ১৫৬৭, উইকেট ৯২ টি, ইনিংসে ৫ উইকেট ১ বার, ক্যাচ ১৯ টি!

সারা বিশ্বের প্রায় সব ফ্র্যাঞ্চাইজি লিগ খেলা একমাত্র বাংলাদেশি তিনি। এখন পর্যন্ত বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পাশাপাশি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল), ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), কাউন্টি ক্রিকেট, বিগ ব্যাশ টি-টোয়েন্টি- যেখানেই খেলেছেন বাংলাদেশকে পরিচিত করেছেন নতুনভাবে।

ক্রিকেটের এই মহাতারকা ২০১২ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন শিশিরের সঙ্গে। দুই মেয়ে ও এক ছেলেকে নিয়ে সুখেই আছেন সাকিব।