মে মাসেই রাশিয়া থেকে আসছে ৪০ লাখ টিকা

প্রকাশিত: ৪:০৫ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০২১

অনলাইন ডেস্ক : মে মাসের মধ্যেই ৪০ লাখ ডোজ স্পুটনিক-ভি টিকা রাশিয়া থেকে দেশে পৌঁছাচ্ছে বলে জানিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর।
সুরকার টু সরকার (জি টু জি) চুক্তির মাধ্যমে এই টিকা আনা হচ্ছে বলে মঙ্গলবার সংবাদ সম্মেলনে জানিয়েছেন ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।
তিনি বলেন, স্পুটনিক-ভি ছাড়াও চীনের সিনোফার্মের (চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ) বিষয়েও কাজ করছি আমরা। যে ভ্যাকসিন দেশের জন্য প্রয়োজন, বিভিন্ন উৎস থেকে সেটি পাওয়ার চেষ্টা করছি।
তিনি বলেন, এই টিকার সমন্ত ডাটা আমরা পেয়েছি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদের কাছে এটি এসেছে। আমরা ডাটাগুলো দেখেছি। আমার এখানে যারা বিশেষজ্ঞ রয়েছে তার এটি বাচাই-বাছাই করেছে। আমাদের পাবলিক হেলথ কমিটি রয়েছে, এটা ১২ সদস্য বিশিষ্ট। আজ তাদের মিটিং হয়েছে। মিটিংয়ে এ বিষয়ে সবকিছু দেখে সুপারিশ করা হয়েছে। সেই সুপারিশ দেখে এই টিকা অনুমোদন দেওয়া হয়েছে।
এর আগে ওষুধ প্রশাসন অধিদপ্তরের এক সভায় দেশে রাশিয়ার টিকা স্পুটনিক-ভির জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের গঠিত জরুরি জনস্বাস্থ্য ক্ষেত্রের ওষুধ, পরীক্ষামূলক ওষুধ, টিকা ও মেডিকেল সরঞ্জামবিষয়ক কমিটি এ অনুমোদন দিয়েছে।