আফগানিস্তানে দূতাবাস বন্ধ করবে না চীন ও রাশিয়া

প্রকাশিত: ৬:১৯ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০২১

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুল দখল ও দেশজুড়ে তৎপরতা চালাচ্ছে তালেবান; এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশ আফগানিস্তান থেকে তাদের লোকদের সরিয়ে নিচ্ছে। তবে এ ক্ষেত্রে ভিন্ন ইঙ্গিত দিয়েছে চীন ও রাশিয়া। কাবুলে থাকা দূতাবাস তারা বন্ধ করছে না। স্থানীয় সময় ১৬ আগস্ট সোমবার সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।
কাবুলে চীনা দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা তালেবানের সঙ্গে যোগাযোগ রাখছে। তালেবান আফগানিস্তানের ক্ষমতায় বসলেও তারা সে দেশ ছাড়বে না। তালেবানের প্রতি তাদের পক্ষ থেকে সে দেশে অবস্থানরত চীনা নাগরিক, প্রতিষ্ঠান ও ব্যবসা বাণিজ্যের নিরাপত্তা নিশ্চিত করতে আহ্বান জানানো হয়েছে।
রাশিয়ার দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, দূতাবাস বন্ধ করার কোনও পরিকল্পনা তাদের নেই।
গত জুলাইয়ে চীন সফর করে তালেবানের প্রতিনিধিরা। সে সময় তারা চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে সাক্ষাত করে।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হয়েছিল। সেনা প্রত্যাহার করতে আফগান তালেবানের সঙ্গে চুক্তি সই হয় ওই সময়।
তবে জো বাইডেন ক্ষমতায় এসে সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার পুরোপুরি শেষ করার সময়সীমা নির্ধারণ করেন। সেনা প্রত্যাহার শুরু হয়েছে এরই মধ্যে। এমন পরিস্থিতিতেই তালেবান যোদ্ধারা আফগানিস্তানের বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ নিতে শুরু করে।