আফগানিস্তানের ২ মন্ত্রী ও গোয়েন্দাপ্রধানের নাম ঘোষণা তালেবানের

প্রকাশিত: ৭:০৮ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০২১

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের দুই মন্ত্রী ও গোয়েন্দাপ্রধানের নাম ঘোষণা করল তালেবান বাহিনী। দেশটির বার্তা সংস্থা পাজহোক ২৪ আগস্ট মঙ্গলবার এ তথ্য জানায়। খবর রয়টার্সের। এতে বলা হয়, এখনো দেশটির সরকার গঠন করা না হলেও অর্থ ও স্বরাষ্ট্রমন্ত্রীর নাম ঘোষণা করেছে তালেবান। গুল আগাকে অর্থমন্ত্রী, সদর ইব্রাহিমকে ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী ও নাজিবুল্লাহকে গোয়েন্দাপ্রধান করা হয়েছে। এছাড়া মোল্লা শিরিনকে কাবুলের গভর্নর করা হয়েছে। আর রাজধানীর মেয়র করা হয়েছে হামদুল্লাহ নোমানিকে।

প্রসঙ্গত, আফগানিস্থানে ২০ বছরের সামরিক অভিযান শেষে সম্প্রতি মার্কিন সেনাদের ফিরিয়ে নেয় যুক্তরাষ্ট্র। এরপর থেকে দেশটির একের পর এক প্রদেশ দখল করে নেয় তালেবান। সর্বশেষ গত ১৫ আগস্ট তালেবান বাহিনী আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়।
তালেবানরা কাবুলের কাছাকাছি আসার পর থেকেই দেশটির সামরিক-বেসামরিক মানুষের মধ্যে দেশ ছাড়ার হিড়িক লেগে যায়। এরই মধ্যে দেশটির মার্কিন সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনিসহ শীর্ষস্থানীয় সামরিক-বেসামরিক কর্মকর্তারা দেশত্যাগ করেছেন। যুক্তরাষ্ট্র ও ইউরোপের কয়েকটি দেশ তাদের দূতাবাসের কর্মী ও নাগরিকদের কাবুল ছাড়তে সাহায্য করার জন্য সেনাদল পাঠিয়েছে। এসবের মধ্যেই সরকার গঠনের জন্য তৎপরতা শুরু করেছে তালেবান।