জাতীয় সমবায় দিবস আজ

প্রকাশিত: ১০:৪২ পূর্বাহ্ণ, নভেম্বর ৬, ২০২১

আজ শনিবার, ৬ নভেম্বর ৫০তম জাতীয় সমবায় দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’। জাতীয় সমবায় দিবস সরকার ঘোষিত একটি জাতীয় দিবস। সমবায় সম্পর্কে জনগণকে সচেতন করা এবং সমবায় আন্দোলনে গতিশীলতা আনতে প্রতিবছর নভেম্বর মাসের প্রথম শনিবার দিবসটি দেশব্যাপী উদযাপন করা হয়।
দিবসটি উপলক্ষে আজ শনিবার সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫০তম জাতীয় সমবায় দিবস ২০২১ এবং জাতীয় সমবায় পুরস্কার-২০২০ প্রদান অনুষ্ঠান উদযাপিত হবে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার দেওয়া বাণীতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শন সমবায়ের শক্তিকে একটি গণমুখী সমবায় আন্দোলনে পরিণত করতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার দেওয়া বাণীতে বলেছেন, সরকার ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ে তোলার জন্য কাজ করে চলেছে। সরকারের এ লক্ষ্য পূরণে দেশের সমবায় সংগঠনগুলো অগ্রণী ভূমিকা রাখবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে আমরা সক্ষম হব।
এবার ১০টি খাতে ১০টি সমবায়ী সংগঠন ও ব্যক্তিকে ‘জাতীয় সমবায় পুরস্কার ২০২০’ প্রদান করা হচ্ছে। পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠান ও ব্যক্তিরা হচ্ছে— কৃষিভিত্তিক/সার্বিক গ্রাম উন্নয়ন সমবায়-কুমিল্লার আদর্শ সদর উপজেলার কাশিনাথপুর গ্রামের ‘দিদার সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি’, সঞ্চয় ও ঋণদান/ক্রেডিট সমবায় সমিতি-চট্টগ্রামের রাউজান উপজেলার কদলপুর গ্রামের দি বুড্ডিস্ট কো-অপারেটিব ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের সভাপতি ভদস্ত শাসন রক্ষিত ভিক্ষু, দুগ্ধ সমবায়-সিরাজগঞ্জের শাহাজাদপুর উপজেলার পোতাজিয়া গ্রামের পোতাজিয়া প্রাথমিক দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতি লি., মহিলা সমবায়-ঢাকার নুরেরচালার বারিধারা মহিলা সমবায় সমিতি লি., মৎস্য সমবায়-খুলনার ডুমুরিয়া উপজেলার থুকড়া গ্রামের জনতা আদর্শ গ্রাম উন্নয়ন বহুমুখী সমবায় সমিতি লি., মুক্তিযোদ্ধা সমবায় ঢাকার মিরপুরের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আগাঁ খাঁন মিন্টু, মিরপুর থানা মুক্তিযোদ্ধা পুনর্বাসন বহুমুখী সমবায় সমিতি লি., বিত্তহীন,ভূমিহীন সমবায় ময়মনসিংহের ফুলপুর উপজেলার কাজিয়াকান্দা ভূমিহীন সমবায় সমিতি লি., যুব, বিশেষ শ্রেণি, তাঁতিসহ অন্যান্য পেশাভিত্তিক সমবায়-গাজীপুরের কালীগঞ্জ উপজেলার মঠবাড়ী ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লি. এবং কর্মকর্তা, কর্মচারী, পরিবহন শ্রমিক কর্মচারী সমবায়-চট্টগ্রামের বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ কো-অপারেটিভ সোসাইটি লি. (চক্রোসা)।