মুক্তিযুদ্ধে পরাজিত শক্তি এখনও মাথাচাড়া দেয়: মেয়র তাপস

প্রকাশিত: ১২:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২১

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, রাজাকার, আল বদর, আল শামসসহ যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত সকলের পূর্ণাঙ্গ বিচার শেষ না হওয়ায় আমরা লক্ষ করি প্রতিক্রিয়াশীল শক্তি, সাম্প্রদায়িক শক্তি, একাত্তরে মুক্তিযুদ্ধে পরাজিত শক্তি বিভিন্ন সময় মাথাচাড়া দিয়ে ওঠে এবং তারা এখনও ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। সুতরাং পরিপূর্ণভাবে বিচার কার্যক্রম সম্পন্ন করার মাধ্যমে এই বাংলাদেশ থেকে আমরা তাদের পরিপূর্ণভাবে নির্মূল করতে পারব। মঙ্গলবার শহীদ বুদ্ধিজীবী দিবসের প্রথম প্রভাতে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি কথা বলেন তিনি।

মুক্তিযুদ্ধে যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত সবাইকে বিচারের আওতায় নিয়ে আসা বর্তমানে জাতির দাবি উল্লেখ করে মেয়র বলেন, স্বাধীনতার ৫০ বছরে দাঁড়িয়ে, দীর্ঘদিন পরে হলেও আমরা রাজাকার, আলবদর, আল শামসদের মধ্যে যারা মূলহোতা ছিল সেসব যুদ্ধাপরাধীদের বিচারের আওতায় আনতে পেরেছি। তাদের ফাঁসির রায় কার্যকর হয়েছে। কিন্তু যারা শহীদ বুদ্ধিজীবীদের হত্যা করেছে সে সকল রাজাকার, আলবদর, আলশামস এখনও সারা বাংলাদেশের বিভিন্ন এলাকায় লুকিয়ে আছে। সুতরাং এই বিচার কার্যক্রম পূর্ণাঙ্গভাবে সম্পন্ন হয়নি। যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত সবাইকে বিচারের আওতায় আনাটাই এখন জাতির দাবি।
একাত্তরের ১৪ ডিসেম্বর শাহাদত বরণকারী সকল শহীদ বুদ্ধিজীবীর প্রতি শ্রদ্ধা নিবেদন এবং তাদের আত্মার মাগফিরাত কামনা করে মেয়র বলেন, বাঙালি জাতির বিজয় নিশ্চিত জেনে জাতিকে মেধাশূন্য করতে, বুদ্ধিজীবীদেরকে নির্মমভাবে হত্যা করা হয়েছে।
এর আগে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্যসচিব হিসেবে ব্যারিস্টার শেখ তাপস পরিষদের কেন্দ্রীয় নেতাদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় অন্যদের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, সচিব আকরামুজ্জামানসহ দক্ষিণ সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।