কাতারকে অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ দেওয়ার আলোচনা হতে পারে : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০২৪

কাতার চাইলে কোনো একটি অর্থনৈতিক অঞ্চলে তাদের বরাদ্দ দেওয়ার বিষয়ে আলোচনা হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। রোববার (২১ এপ্রিল) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির ঢাকা সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, কাতারের আমির আগামীকাল বিকেলে ঢাকায় পৌঁছাবেন। আমিরের সফরে মোট ১১টি চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ৬টি চুক্তি ও ৫টি সমঝোতা। যে ৬টি চুক্তির প্রস্তুতি নেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে বন্দিবিনিময়, বাণিজ্য-বিনিয়োগ, দ্বৈত কর প্রত্যাহার, শুল্ক সুবিধা দেওয়ার জন্য সহযোগিতা প্রভৃতি।
এ ছাড়া যে ৫টি সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে —কাতারে জনশক্তি রপ্তানি, বন্দর ব্যবস্থাপনা সহযোগিতা, উভয় দেশের কূটনীতিকদের প্রশিক্ষণ- উচ্চশিক্ষা সহযোগিতা।
এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যেহেতু সৌদি আরবের সঙ্গে আমাদের রেফার্ড পেমেন্টে (এক বছরের বাকিতে) তেল কেনার চুক্তি রয়েছে, কাতারের আমিরের সফরে এ বিষয়ে আলোচনা হতে পারে।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন, বর্তমান সরকার গণতন্ত্র ব্যবস্থাকে ধ্বংস করেছে। এ বিষয়ে এক প্রশ্নের উত্তরে হাছান মাহমুদ বলেন, গণতন্ত্র ব্যবস্থাকে ধ্বংস করার জন্য ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে বিএনপি। নির্বাচনী ব্যবস্থা বলুন, গণতান্ত্রিক ব্যবস্থা বলুন বিএনপি সবকিছু ধ্বংস করার জন্য সবসময়ই প্রচেষ্টা করে যাচ্ছেন।
মন্ত্রী আরও বলেন, আমরা চাই বিএনপি ঘুরে দাঁড়াক, কিন্তু তারা ক্রমাগত নিজেরাই ধ্বংসের দ্বারপ্রান্তে উপনীত হচ্ছে।